ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জিনিয়াস পুরস্কার উৎসবে ইউএনও ইমন দেশকে কল্যাণমুখী রাষ্ট্রে উন্নীত করতে মেধাবীদের ভূমিকা অপরিসীম

বিশেষ প্রতিবেদন

আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ইশতিয়াক ইমন বলেছেন, দেশকে কল্যাণমুখী রাষ্ট্রে উন্নীত করতে মেধাবী শিক্ষার্থীদের ভূমিকা অপরিসীম। তাই নীতির প্রশ্নে অটুট থেকে আত্মকেন্দ্রিকতা পরিহার করে শিক্ষার্থীদের যোগ্য মানুষ হয়ে আলোকিত সমাজ ও দেশ গড়ার ভূমিকা পালন করতে হবে।

শনিবার (১৭ জুন) বিকালে আনোয়ারা উপজেলা মিলনায়তনে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত মেধাবৃত্তি পুরস্কার বিতরণ ও শিশু উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জীবনে বড় হতে হলে লেখাপড়ার বিকল্প নেই উল্লেখ করে ইউএনও মো. ইশতিয়াক ইমন বলেন, আজকের মেধাবীরা আগামী দিনের সম্পদ। আজকে যারা ভালো রেজাল্ট করেছে তারা একদিন দেশকে নেতৃত্ব দিবে। ফলে সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মেধা বিকাশের সুযোগ সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে জিনিয়াস মেধাবৃত্তি পরীক্ষা শিশুদের জন্য সময়োপযোগী এবং শিক্ষাবান্ধব একটি উদ্যোগ। আমি জিনিয়াসের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

উৎসবের শুরুতে জিনিয়াসের প্রতিষ্ঠাতা ও পরিচালক সরোজ আহমেদ স্বাগত বক্তব্যে জিনিয়াসের আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন। তিনি শিক্ষার মতো গুরুত্বপূর্ণ এ কর্মযজ্ঞ আরও বেগবান করার লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের উদ্বোধক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বলেন, জাতিকে সঠিক বন্দরে পৌঁছে দিতে হলে আগামী প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত হিসেবে গড়ে তুলতে হবে। এদেরকে শুরু থেকে নানা উৎসাহমূলক প্রতিযোগিতার মাধ্যমে গড়ে তোলা সম্ভব না হলে মেধা ও মননে পিছিয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সঠিক ও সুশিক্ষাই কেবল দেশ ও জাতিকে সঠিক পথের দিশা দিতে পারে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা বোর্ডের সাবেক এই চেয়ারম্যান আরও বলেন, তোমরাই জাতির ভবিষ্যত। দেশের উন্নয়ন-অগ্রগতিতে তোমাদের ভূমিকা অপরিসীম। তাই জ্ঞান অর্জনের মাধ্যমে দেশকে নেতৃত্ব দেয়ার গুণাবলী অর্জন করতে হবে।

 

জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান বিপ্লব মিত্রের সভাপতিত্বে সুশান্ত কুমার শীলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৭ নম্বর আনোয়ারা ইউপি চেয়ারম্যান অসীম কুমার দেব, আনোয়ারা উপজেলা শিক্ষা অফিসার মো. আনোয়ারুল কাদের, ভিউ পয়েন্ট সিএন্ডএফ লি. চেয়ারম্যান মো. আবুল বশর।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি আনোয়ারার সভাপতি কেএম সারোয়ার হোসাইন, জিনিয়াস সদস্য সচিব মিয়া এমএ করিম, যুগ্ম সচিব বিলকিছ আকতার, নাট্যশিল্পী মীর জুবেদ, দৈনিক প্রথম আলোর আনোয়ারা প্রতিনিধি এম মোরশেদ হোসেন, সাংবাদিক মো. মোজাম্মেল হক, সাংবাদিক এম ডি রাজু, সাংবাদিক ইমরান বিন ইসলাম, সাংবাদিক রুপন দত্ত, সাংবাদিক ফৌজুল আজাদ চৌধুরী, মহসিন পারভেজ, সংগঠক নীল জামশেদ, সাংবাদিক মো. সোহেল, সাংবাদিক মো. রেজাউল করিম সাজ্জাদ, সাংবাদিক মো. নুরুল কবির, হাসান জাহাঙ্গীর, তানজিম আহমেদ প্রমুখ।

সবশেষে অতিথিরা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ২৪১ জন কৃতি শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ, সনদ, ক্রেস্ট, নগদ অর্থসহ বিভিন্ন পুরস্কার সামগ্রী তুলে দেন।

এইচ এম কাদের,সিএনএনবাংলা২৪: