ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা রমজানের প্রথম জুমার নামাজের জন্য কয়েক ঘণ্টা আগে পৌঁছান।

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি দুবাই:

 

রমজানের প্রথম শুক্রবারের তাৎপর্যকে আলিঙ্গন করার জন্য অনেক বিশ্বাসী সকাল ১১টার দিকে দুবাই জুড়ে মসজিদে প্রবেশ করেছিলেন। শ্রদ্ধা ও আশায় পূর্ণ হৃদয় নিয়ে, তারা সাগ্রহে মসজিদে উপাসনায় লিপ্ত হতেন।

দৃশ্যটি দুবাইয়ের প্রতিটি পাড়ায় শান্ত ভক্তির একটি ছিল। তবে প্রথম শুক্রবারকে আলাদা করে যা ছিল তা হল মসজিদে উপাসকদের আগমনের উত্সাহ। অন্যান্য দিনের মতো, যেখানে বিশ্বস্তরা ধীরে ধীরে আগমন করে, রমজানের প্রথম শুক্রবার প্রথম দিকে আগমনের ক্ষেত্রে একটি অভূতপূর্ব বৃদ্ধি দেখা যায়।

 

অনেকের মধ্যে যারা তাড়াতাড়ি মসজিদে পৌঁছেছিলেন তাদের মধ্যে একজন হলেন আল মাকতুম রোডের বাসিন্দা আবদেল ফাত্তাহ, যিনি বলেছিলেন যে দেইরার ইয়াকুব মসজিদে শত শত উপাসকদের সাথে যোগ দেওয়ার সাথে সাথে তার আধ্যাত্মিক পরিপূর্ণতার অনুভূতি। “রমজান একটি বরকতের মাস, এমন একটি সময় যখন বেহেশতের দরজা খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজা বন্ধ করা হয়,” ফাত্তাহ বলেছেন।

 

শীঘ্রই মসজিদে আসার মাধ্যমে, আমি এই পবিত্র মাসের আধ্যাত্মিক পরিবেশে নিজেকে পুরোপুরি নিমজ্জিত করতে চাই। এটি প্রতিফলন, অনুতাপ এবং পুনর্নবীকরণের একটি সময়, এবং আমি প্রতিটি মুহুর্তের সর্বোচ্চ ব্যবহার করতে চাই,” যোগ করেছেন ফাত্তাহ.

 

একইভাবে, পোর্ট রশিদের বাসিন্দা শাভার খান তার বাড়ির কাছে একটি মসজিদে জুমার নামাজে অংশ নেন। খান বলেন, “রমজানে বাতাসে এক অনন্য শান্তি থাকে।প্রথম জুমার নামাজের জন্য তাড়াতাড়ি পৌঁছে, আমি মনে করি যে আমি বাকি মাসের জন্য সুর সেট করছি। আমার আধ্যাত্মিক বৃদ্ধিকে অগ্রাধিকার দেওয়া এবং আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করা একটি অনুস্মারক, খান বলেন।

 

মসজিদের অভ্যন্তরে, মুসল্লিরা প্রার্থনার আযানের অপেক্ষায় থাকায় পরিবেশটি প্রত্যাশায় ভরপুর ছিল। নামাজের সময় ঘনিয়ে আসার সাথে সাথে ইমামগণ মসজিদের মিম্বরে (উত্থিত প্ল্যাটফর্ম বা মিম্বর) উঠে যান। তারা মণ্ডলীর সাথে কথা বলে, প্রত্যেককে তাদের আত্মাকে পরিষ্কার করার এবং আধ্যাত্মিকভাবে আরও ভাল মানুষ হওয়ার সুযোগ হিসাবে রমজানকে ব্যবহার করার আহ্বান জানায়।

 

সুদানের একজন প্রবাসী আব্দুর রহমান অত্যন্ত নিষ্ঠার সাথে রমজান কাটানোর তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, রমজান মাসে মসজিদে আপনি অনেক প্রশান্তি অনুভব করেন। “পবিত্র মাসে আল্লাহ আমাদের প্রার্থনা আরও ঘনিষ্ঠভাবে শোনেন। শুক্রবারের নামাযের জন্য এখানে আসার কারণে আমি আমার বিশ্বাসের সাথে আরও বেশি সংযুক্ত এবং আমার আধ্যাত্মিকতা সম্পর্কে আরও সচেতন বোধ করি। রমজান একটি আশীর্বাদ, এবং আমি এর প্রতিটি অংশের সর্বোচ্চ ব্যবহার করতে চাই,” বলেন আব্দুল রহমান।

 

দুবাইতে রমজান কীভাবে প্রতিদিন ,২,০০০ ইফতার খাবারের বাক্স বাসিন্দাদের পরিবেশন করা হয়।রমজান ২০২৪ দুবাইকে আলোকিত করতে আতশবাজি, লাইট শো; তারিখ, অবস্থান ঘোষণা রমজান ২০২৪