ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এই রেডিও শো শারজাহ শাসক এবং বাসিন্দাদের মধ্যে একটি ‘সরাসরি লাইন’

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি দুবাই:

এটি নাগরিক এবং বাসিন্দাদের কাছ থেকে পরামর্শ এবং অভিযোগ পাওয়ার জন্য এবং পরবর্তীতে সরকারী কর্মকর্তাদের কাছ থেকে সমাধানের জন্য নিবেদিত। সংযুক্ত আরব আমিরাতে বেশ কয়েকটি রেডিও প্রোগ্রাম রয়েছে যা নাগরিক এবং প্রবাসীদের সম্প্রচারে সমস্যাগুলি উত্থাপন করতে দেয়। যাইহোক, শারজার ডাইরেক্ট লাইনের একজন আগ্রহী শ্রোতা রয়েছে শারজার শাসক।

 

প্রোগ্রামটি সরাসরি সম্প্রচারে উত্থাপিত বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করেছে। এরকম একটি মামলায় একজন বাসিন্দা জড়িত যিনি ফোন করেছিলেন এবং বলেছিলেন যে তিনি তার ছেলেকে – যার একটি প্রতিবন্ধী – স্কুলে একটি নির্দিষ্ট স্ট্রিমে ভর্তি করার সামর্থ্য নেই৷ তিনি বলেছিলেন যে তার চাকরি নেই এবং তাদের সমর্থন করার মতো কেউ নেই। এর পরপরই, শারজাহ শাসক ডক্টর শেখ সুলতান লাইনে ফোন করেন এবং ছেলেটির শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ বহন করেন।

 

ডাইরেক্ট লাইন প্রোগ্রামটি ২০০৬ সালে শারজাহতে চালু হয়েছিল। এটি নাগরিক এ বং বাসিন্দাদের কাছ থেকে পরামর্শ এবং অভিযোগ গ্রহণের জন্য এবং পরবর্তীতে সরকারী কর্মকর্তাদের কাছ থেকে সমাধানের জন্য নিবেদিত।

 

গত বছর, প্রোগ্রামের একটি আহ্বানে, শারজাহ শাসক আরবি ভাষায় বিদেশী শব্দ নিবন্ধন এবং যোগ করার বিষয়ে তার অসম্মতি প্রকাশ করে বলেছিল যে এই অনুশীলনটি প্রচলিত হয়ে উঠছে।

 

২০২১ সালে, তিনি তার আবাসন ঋণ পরিশোধ করতে অক্ষমতার কারণে একটি নাগরিকের বাড়ি নিলাম করা থেকে একটি ব্যাঙ্ককে বন্ধ করেছিলেন। মালিক সাহায্যের জন্য আবেদন করে প্রোগ্রামে ডাকার পরে এটি এসেছিল।

 

আরেকটি উদাহরণে, তিনি একজন মহিলাকে চাকরি পেতে সাহায্য করেছিলেন। আরেকটিতে, শারজাহতে পরিবারের জন্য একটি আবাসিক বিল্ডিং সমস্ত ব্যাচেলরদের থেকে সাফ করা হয়েছিল যখন একজন ভাড়াটে রেডিও প্রোগ্রামে ডায়াল করে অভিযোগ করেছিলেন।

 

গণমাধ্যমে সাথে একটি সাক্ষাৎকার অনুষ্ঠানের অন্যতম হোস্ট আহমেদ সুলতান বলেন, “শেখ সুলতান সবসময় আমাদের নির্দেশনা দেন, তিনি আমাদের নাগরিকদের অগ্রাধিকার দিতে বলেন। তিনি আমাদের বলেছেন যে কোনো নাগরিক বা প্রবাসী আমাদের সাথে যোগাযোগ করলে তা অবহেলা করবেন না। সমস্যা গুলির জন্য আরও উদাহরণ যা সরাসরি সমাধান করা হয়েছে, কিছু ট্যাক্সি প্লেট মালিকরা তাদের পাস করার পরে তাদের প্লেটগুলি তাদের পরিবারের কাছে দিতে সক্ষম হয়নি, একজন কলারকে পরিবারের সদস্যদের জন্য উত্তরাধি কারের অধিকারের পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করেছিল, যা পরে বাস্তবায়িত হয়েছিল।

 

আরেকটি ছিল জেলেদের মাছ ধরার জন্য শুকানোর জায়গার অভাব সম্পর্কে, যার ফলে প্রতিটি এলাকায় এই উদ্দেশ্যে জমি বরাদ্দ করার জন্য শাসকের কাছ থেকে সরাসরি নির্দেশ দেওয়া হয়েছিল।

 

প্রোগ্রামটি মজাদার পরিস্থিতি এবং কলগুলির মুখোমুখি হয়, যেমন একজন বয়স্ক মহিলা গ্যাস প্রতিস্থাপন কর্মীকে আসার জন্য অনুরোধ করছেন বা কোনও মহিলা তার বাড়িতে একটি মৌচাকের সাহায্যের জন্য অনুরোধ করছেন৷

 

যদিও কিছু সমস্যা অবিলম্বে সমাধান নাও হতে পারে এবং এক বা দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে, সেগুলি কর্মী এবং প্রতিষ্ঠানগুলির দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়।

 

অনুষ্ঠানটি, যা শারজাহ মিডিয়া কর্পোরেশন দ্বারা উপস্থাপিত হয় এবং চারটি মিডিয়া ব্যক্তিত্ব, মুহাম্মদ খালাফ, আহমেদ সুলতান, হাসান ইয়াকুব এবং অবশেষে মুহাম্মদ আল সুওয়াইদি উপস্থাপন করেন। তারা কলকারীদের কথা ভালভাবে শোনে এবং সমস্ত পেশাদারিত্বের সাথে তাদের হস্তক্ষেপে সাড়া দেয়।

 

কর্মসূচির অনেকগুলো উদ্দেশ্য আছে, কিন্তু তার মধ্যে নাগরিক ও বাসিন্দাদের কণ্ঠস্বরকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া। এই প্রোগ্রামটি জনসাধারণের জন্য এই সংস্থাগুলির দ্বারা প্রদত্ত পরিষেবাগুলিকে উন্নত করার লক্ষ্যও রাখে৷

 

কিছু কর্মকর্তা এমনকি তাদের প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত যে কোনও সমস্যা সমাধানের জন্য এটি মিস করলে প্রোগ্রামটিতে পৌঁছান। এটি প্রোগ্রামের উল্লেখযোগ্য প্রভাব এবং তাদের পরিষেবা উন্নত করার জন্য প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি প্রদর্শন করে। প্রমুখ