ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে ৯ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম: যোগব্যায়াম ভারসাম্যপূর্ণ উপায়ে একজন ব্যক্তির অভ্যন্তরীণ শক্তির বিকাশ করে বলে মন্তব্য করেছেন ভারতীয় দূতাবাসের ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার উদত ঝা।

শনিবার (১৭ জুন) বিকালে নেভী কনভেনশন সেন্টারে ভারতীয় সহকারী হাইকমিশন, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত ৯ম আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি এবং বিএসআরএম এর ম্যানেজিং ডিরেক্টর আমীর আলী হোসেন।

উদত ঝা বলেন, যোগব্যায়াম বিশ্বের কাছে ভারতের একটি উপহার।

কিন্তু এটি এখন সকলের দ্বারা গ্রহণ করা হয়েছে এবং এইভাবে এটি একটি সাধারণ ঐতিহ্যে পরিণত হয়েছে। যোগের অনুশীলন তার তিনটি স্তম্ভ আসন (শরীরের ভঙ্গি), প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম) এবং ধ্যান যোগের মাধ্যমে মন এবং শরীরকে একীভূত করে আধুনিক সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এবং এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, ৯ম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল ‘ইয়োগা ফর বসুদেবা কুটুমবাকম’। আমরা সবাই জানি যে ভারত G20 এর সভাপতিত্ব নিয়েছে এবং এর সভাপতিত্বের থিম হল এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত। ভারত বিশ্বব্যাপী এজেন্ডা গঠনে এবং দেশগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে একটি মুখ্য ভূমিকা পালন করার কথা ভাবছে। বাসুদেবা কুটুমবাকম থিমটি একটি ন্যায্য, আরও টেকসই এবং সমৃদ্ধ ইউচারের দিকে সম্মিলিতভাবে কাজ করার জন্য উদাহরণ দিয়ে নেতৃত্ব দেওয়ার জন্য ভারতের সংকল্পকে প্রতিফলিত করে।

কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আহমেদ শরীফ বিভিন্ন আসন ও ধ্যানের কৌশল প্রদর্শন করে সেশন পরিচালনা করেন। এসময় মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ বিভিন্নস্তরের ৬০০ জনেরও বেশি ব্যক্তি অংশগ্রহণ করেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: