ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিপিএলের সাত দলের অধিনায়কত্বে যারা

স্পোর্টস ডেস্ক :

কাল পর্দা উঠছে প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের। বিপিএলকে সামনে রেখে শেষ মুহূর্তের অনুশীলনে ব্যস্ত অংশগ্রহণকারী দলগুলো। ঘরোয়া ক্রিকেটের বড় এই আসরে অংশগ্রহণ করছে ৭ দল। বিপিএল শুরুর মাত্র দুদিন আগে নিশ্চিত হয় ৭ দলের নেতৃত্বে থাকছেন কারা। এক নজরে দেখে নেওয়া যাক বিপিএলের সাত দলকে নেতৃত্ব দেবেন যারা-

বিপিএলের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে হাঁটুর চোটের কারণে এবারের আসরে মাশরাফির খেলা নিয়ে দেখা দেয় শঙ্কা। তবে সেই শঙ্কা উড়িয়ে লড়াইল এক্সপ্রেসকে অধিনায়ক ঘোষণা করেছে সিলেট স্ট্রাইকার্স।

বুধবার (১৭ জানুয়ারি) এক বিবৃতিতে মাশরাফির অধিনায়ক থাকার বিষয়টি নিশ্চিত করেছে সিলেট কর্তৃপক্ষ। বিবৃতিতে ফ্র্যাঞ্চাইজিটি জানিয়েছে, ‘বিপিএল টি-টোয়েন্টি ২০২৪-এর অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজাকে মনোনীত করেছে সিলেট স্ট্রাইকার্স ম্যানেজমেন্ট। সহ-অধিনায়ক মোহাম্মদ মিঠুন।’

ফরচুন বরিশাল: তামিম ইকবাল

চার আসর পর আবারও বিপিএলে অধিনায়কত্ব করবেন তামিম। ২০১৭ সালে সবশেষ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্ব দেন তিনি। এরপর আর অধিনায়কত্ব করেননি দেশসেরা এই ওপেনার।

শুরুতে অধিনায়ক হতে চাননি তামিম। তিনি মেহেদি হাসান মিরাজকে অধিনায়ক হিসেবে চেয়েছিলেন। তবে মালিকপক্ষের চাওয়ায় শেষ পর্যন্ত অধিনায়ক হতে রাজি হন তামিম।

খুলনা টাইগার্স: এনামুল হক

এবারের বিপিএলে প্রথমবারের মতো অধিনায়ক হয়েছেন এনামুল হক বিজয়। বিপিএলে আগের সব আসর খেললেও কখনই দলকে নেতৃত্ব দেননি এই উইকেটরক্ষক ব্যাটার।

কাগজে-কলমে কিছুটা পিছিয়ে থাকলেও তার দলের রয়েছেন মাহমুদুল হাসান জয় ও আফিফ হোসেনের মতো পরীক্ষিত ক্রিকেটার। এছাড়াও রয়েছেন আকবর আলী, পারভেজ হোসেন ইমন, হাবিবুর রহমান সোহানদের মতো তরুণ ক্রিকেটাররা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: লিটন দাস

চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইমরুল কায়েসকে সরিয়ে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে লিটন দাসকে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে নতুনের অধিনায়কের নাম ঘোষণা করে কুমিল্লা।

পোস্টে কুমিল্লা জানায়, ‘বিপিএল এর দশম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক দেশসেরা উইকেট কিপার ব্যাটার লিটন দাস। লিটন দাসের হাত ধরে শিরোপা ধারা অব্যাহত থাকুক। কুমিল্লার ফ্যানদের পক্ষ থেকে অধিনায়ক লিটন দাসের জন্য শুভ কামনা।’

দুর্দান্ত ঢাকা: মোসাদ্দেক হোসেন

বিপিএলে অন্যান্য দলগুলোর তুলনায় কাগজে-কলমে বেশ পিছিয়ে রাজধানীর দল দুর্দান্ত ঢাকা। এবার ঢাকাকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই অধিনায়কত্ব করেন মোসাদ্দেক। বিপিএল ছাড়াও ঢাকা প্রিমিয়ার লিগ, জাতীয় ক্রিকেট লিগে নেতৃত্বের অভিজ্ঞতা ও সাফল্য আছে এই অলরাউন্ডারের। ঢাকা লিগে তার নেতৃত্বে সবশেষ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী।

রংপুর রাইডার্স: নুরুল হাসান সোহান

রংপুর রাইডার্স এবার দলে টেনেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। তবুও এবার দলের অধিনায়ক হয়েছেন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান।

এবার সরাসরি চুক্তিতে সাকিব আল হাসানকে দলে নেয় রংপুর রাইডার্স। অধিনায়ক হিসেবে সাকিবকেই চেয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। তবে চাপ এড়াতে সেই দায়িত্ব নিতে চাননি সাকিব। আর তাই অধিনায়ক করা হয় সোহানকে।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স: শুভাগত হোম

গত বছরের মতো এবারও শুভাগত হোমের ওপর আস্থা রেখেছে বন্দর নগরীর দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। জাতীয় লিগ, ঢাকা প্রিমিয়ার লিগসহ ঘরোয়া আসরগুলোতে নেতৃত্বের অভিজ্ঞতা আছে এই অলরাউন্ডারের।

গত আসরে শুভাগত হোমের নেতৃত্বে খেলেছিল চট্টগ্রাম। সবার নিচে থেকে টুর্নামেন্ট শেষ করেছিল বন্দর নগরীর দলটি।