ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়ায় পতিত জমিতে ভুট্টা, ঘাস ও জৈব সার তৈরি প্রশিক্ষণ

আবদুল হাকিম রানা ,পটিয়া :

পটিয়ায় উপজেলা কৃষি অফিসের বিশেষ উদ্যেগে পটিয়ার ডেইরী এসোসিয়েশন সদস্যদের “পতিত জমি চাষের আওতায় আনতে ভুট্টা, ঘাস আবাদ এবং জৈব সার তৈরী, সংক্রান্ত বিশেষ প্রশিক্ষন প্রদান করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কল্পনা রহমান, প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ সাজ্জাদ হোসেন, পটিয়া প্রাণী সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন,উপজেলা উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ বুলবুল,এসএএও উপজেলা কৃষি অফিসের এসএএও মোস্তাক আহমদ ডেইরি এসোসিয়েশন পটিয়ার সভাপতি ও সাধারণ সম্পাদক, ডেইরি এসোসিয়েশন এ-র সদস্যগণ।

প্রধান অতিথি কৃষিবিদ কল্পনা রহমান বলেন, সরকার এক ইঞ্চি জমি ও পতিত না রাখার বিষয়ে জিরো টলারেন্সে রয়েছে। আমরা জনপ্রতিনিধিদের সাথে নিয়ে ইতোমধ্যে পটিয়ায় অনেক পতিত জমি চাষাবাদের আওতায় এনেছি। এখন এ জমি গুলোতে ভুট্টা, ঘাস আবাদ ও জৈব সার তৈরিসহ উৎপাদন মূলক কাজ করার জন্য সব ধরনের প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিযে যাচ্ছি।

যারা প্রশিক্ষণ পাচ্ছেন তাদের কাছে আমাদের প্রত্যাশা থাকবে আপনারা নিজেরা যেমন পতিত জমি চাষাবাদের আওতায় আনবেন তেমনী পাড়া প্রতিবেশীদেরকে ও উদ্বুদ্ধ করার জন্য কাজ করবেন। এর মাধ্যমে কৃষিক্ষেত্রে কাঙ্ক্ষিত সাফল্য চলে আসবে। তিনি এ জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।