ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়ায় প্রবারণার বিষয়ভিত্তিক আলোচনা সভা

আবদুল হাকিম রানা, পটিয়া :

পটিয়ায় শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেছেন, ধর্ম মানুষের ভেতরে একপ্রকার বোধের জন্ম দেয়। বেঁচে থাকার জন্য চলমান কর্মে ইচ্ছা -অনিচ্ছায় প্রতিনিয়ত লোভ মোহ বিদ্বেষ জন্ম নিচ্ছে, যা আমাদের অস্থির করছে,অনৈক্য ও বিভ্রান্তি আনছে। ফলে জন্ম নিচ্ছে হিংস্বা, বিদ্বেষ, হানাহানি। ধর্মের অনুশাসন মেনে চললে আমাদের মানবিক গুণকে জাগ্রত করবে, সমাজকে আলোকিত করতে যা হবে সহায়ক। সামাজিক সংগঠন সমূহের ভূমিকা এখানে অনস্বীকার্য।

শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ ঐক্য ফাউন্ডেশন পটিয়া উপজেলা কমিটির উদ্যোগে কমিটির সভাপতি শৈবাল বড়ুয়ার সভাপতিত্বে গতকাল এ সভা অনুষ্ঠিত হয়। “বৌদ্ধ ধর্ম ও সমাজ রক্ষার্থে ভিক্ষু সংঘের অবদান” বিষয় নিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর (ডাঃ) প্রভাত চন্দ্র বড়ুয়া।

“বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে বৌদ্ধ ধর্মের প্রভাব” বিষয় নিয়ে বক্তব্য রাখেন মুক্ত চিন্তক ও লেখক প্রদীপ বড়ুয়া, এবং ” “প্রবারণা পূর্ণিমা ও আমাদের পথ চলা ” বিষয়ে আলোকপাত করেন হুলাইন ছালেহ নূর কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সত্যানন্দ বড়ুয়া।আরো বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব সীমাজু বড়ুয়া, বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রাম অঞ্চলের সভাপতি সজীব বড়ুয়া ডায়মন্ড, বোয়ালখালী প্রেস ক্লাবের সাবেক সভাপতি অধীর বড়ুয়া,বোয়ালখালী সম্মিলিত বৌদ্ধ পরিষদের সাধারণ সম্পাদক পল্টু বড়ুয়া, পটিয়া কীর্তনীয়া পরিষদের পক্ষে কনক বড়ুয়া,শিক্ষক জিতেন্দ্র লাল বড়ুয়া ও শিক্ষক সমীরণ বড়ুয়া প্রমুখ।

সিএনএনবাংলা২৪