ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজায় ধ্বংসস্তূপের নিচে পড়ে আছে হাজারো মরদেহ

আন্তর্জাতিক বাংলা :

গাজায় ধ্বংসস্তূপের নিচে পড়ে আছে ১ হাজার মরদেহ ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় ধসে পড়েছে গাজার বহু ভবন
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বোমা হামলায় ধসে পড়া ভবনগুলোর নিচে— এক হাজারের বেশি মরদেহ পড়ে আছে বলে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

যেসব মরদেহ ধ্বংসস্তূপের নিচে পড়ে আছে সেগুলো মৃতের সংখ্যার সঙ্গে যুক্ত করা হয়নি বলে জানিয়েছে জাতিসংঘের সহযোগী এ সংস্থাটি।

 

গাজায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিচার্ড পিপারকর্ন শুক্রবার (২৭ অক্টোবর) এমন তথ্য জানিয়ে বলেছেন, ‘আমরা হিসাব পেয়েছি যে, এক হাজারেরও বেশি মানুষ ধ্বংস্তূপের নিচে পড়ে আছেন। যাদের পরিচয় এখনো শনাক্ত করা হয়নি।’ তবে এ ব্যাপারে বিস্তারিত আর কোনো তথ্য দেননি তিনি।

 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তিন সপ্তাহ ধরে চলা ইসরায়েলের নির্বিচার বিমান হামলায়— সমুদ্রতীরবর্তী ছোট এ উপত্যকায় এখন পর্যন্ত ৭ হাজারেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও ১ হাজারের বেশি মরদেহ পড়ে থাকার অর্থ হলো— গাজায় মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে।

 

গতকাল বৃহস্পতিবার ফিলিস্তিনিদের এ মৃতের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সংশয় প্রকাশের পর আজ শুক্রবার মৃতের সংখ্যার ২১২ পৃষ্ঠার একটি তালিকা প্রকাশ করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে তারা নিহত সবার নাম-পরিচয়ের বিস্তারিত প্রকাশ করেছে।

 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তালিকা প্রকাশ করার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধে যে অনেক বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে সে বিষয়টি স্বীকার করে তারা।সূত্র: আলজাজিরা

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪