ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফে ইস্ট ইন্ডিয়া কোম্পানির পুরাতাত্ত্বিকসহ গ্রেপ্তার ১

শওকত আলম, কক্সবাজার :

 

কক্সবাজার জেলার টেকনাফের কেকেপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে ১৮১৮ সালের ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর একটি পুরাতাত্ত্বিকসহ একজন আসামী র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার হয়েছে।

 

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ জানতে পারে যে, টেকনাফ পৌরসভায় আওয়ামীলীগ অফিসের পিছনে কতিপয় ব্যক্তি পুরাকীর্তি ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। উক্ত তথ্যের প্রেক্ষিতে গত ১৫ অক্টোবর বিকেল সাড়ে ৫ টার সময় র‌্যাব-১৫, কক্সবাজার এর সিপিসি-২ হোয়াইক্যং ক্যাম্পের একটি দল পুরাকীর্তি উদ্ধারের লক্ষ্যে বিশেষ অভিযান পরিচালনা করে। এ সময় কতিপয় ব্যক্তি র‌্যাবের অভিযানিক দলের উপস্থিতি বুঝতে পেরে দৌড়ে ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টাকালে একজনকে র‌্যাব গ্রেফতার করতে সক্ষম হয়। এছাড়া অজ্ঞাতনামা ৩-৪ জন সুকৌশলে পালিয়ে যায়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে গ্রেফতারকৃত ব্যক্তির হেফাজত হতে ১টি পুরাতন ম্যাগনেট এর পিলার উদ্ধার করা হয়।

 

গ্রেফতারকৃত আসামীর ক্য থেন ছা (৫৫) টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের চৌধুরীপাড়ার মৃত অংয়ে এর পুত্র। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তি এবং অজ্ঞাতনামা আসামীগণ পরস্পর যোগসাজসে জব্দকৃত পুরাকীর্তি ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে উক্ত স্থানে অবস্থান করছিল মর্মে জানা যায়।

 

উদ্ধারকৃত আলামতসহ গ্রেফতারকৃত এবং অজ্ঞাতনামা ৩-৪ জনের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণে টেকনাফ মডেল থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে ।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪