ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সেন্টমার্টিন দ্বীপের অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়ার সিদ্ধান্ত

নিজস্ব কক্সবাজার :

কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপের অবৈধ স্থাপনা গুড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। ইসিএ এলাকা হওয়ায় ইট-কংক্রিটের স্থাপনা নির্মাণ নিষিদ্ধ সেন্টমার্টিনে। তা স্বত্বেও দীর্ঘদিন ধরে সেন্টমার্টিনে অনুমোদন বিহীন স্থাপনা নির্মাণ করে যাচ্ছিলো। সম্প্রতি আবারও অনুমোদন বিহীন স্থাপনা নির্মাণ হচ্ছে সেন্টমার্টিনে। জেলা উন্নয়ন সমন্বয় সভায় জেলা প্রশাসক জেলা টাস্কফোর্স কমিটিকে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে।

 

রবিবার (১৫ অক্টোবর) জেলা উন্নয়ন সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান উন্নয়ন সমন্বয় সভায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা আদনান চৌধুরী বলেন, নির্মাণ সামগ্রী অবৈধ ঘাট ব্যবহার করে টেকনাফ থেকে সেন্টমার্টিনে নিয়ে যাওয়া হয়। এবং কোন বৈধ অনুমতি ছাড়াই সেন্টমার্টিনে জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন ঘাটে সামগ্রীগুলো খালাস করা হয়। তিনি এবিষয়ে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।

 

এবিষয়ে জেলা প্রশাসক মুহাম্মদ শহীন ইমরান বৈধ অনুমতি থাকলেই কেবল নির্মাণ সামগ্রী ঘাটে খালাস করার নির্দেশ দেন জেলা পরিষদকে। সেন্টমার্টিনের ব্যপারে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।

 

উন্নয়ন সমন্বয় সভার সদস্য এবং কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল আমিন বলেন, সেন্টমার্টিনে ১৯২ টি স্থাপনা রয়েছে তারমধ্যে ১ টি ছাড়া সবগুলোই অবৈধ। এছাড়া এ মৌসুমে ৫/৬ টি নতুন স্থাপনা নির্মাণ হচ্ছে এবং ৫/৬ টি স্থাপনা সম্প্রসারণ চলছে। মূলত এ সমস্ত অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান পরিচালিত হবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪