ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

লারা-পন্টিংকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিবের

স্পোর্টস বাংলা

 

আজ থেকে শুরু হতে যাচ্ছে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বক্রিকেটের বড় এই মঞ্চে পঞ্চমবারের মত খেলতে নামছেন বাংলাদেশের সাকিব আল হাসান। খেলোয়াড় সাকিবকে এবার সামাল দিতে হবে অধিনায়কত্বের দায়িত্বটাও। আর এই বিশ্বকাপে সবাইকে তাক লাগানোর জন্য বড় সুযোগই অপেক্ষা করছে সাকিব আল হাসানের জন্য।

 

ভারতের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ক্রিকেটের রথীমহারথীদের ছাড়িয়ে যেতে সাকিবের দরকার অল্প কিছু রান। নিজের বর্তমান ফর্মে তেমন কিছু ঘটাও অসম্ভব না। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় টাইগার অলরাউন্ডার আছেন নবম স্থানে। আর এই তালিকা ২য়তে আছেন সাকিব।

 

ওয়ানডে বিশ্বকাপে সাকিব এর আগে ৪ বিশ্বকাপ খেলে রান করেছেন ১১৪৬। তার আগে ৮ নম্বরে রয়েছেন জ্যাক ক্যালিস ১১৪৮ রান করে। ৭ নম্বরে রয়েছেন সনাৎ জয়সুরিয়া ১১৬৫ রান করে। ৬ নম্বরে রয়েছেন ক্রিস গেইল ১১৮৬ রান করে। সেরা ছয়ে প্রবেশ করতে সাকিবের দরকার ৪১ রান।

 

তালিকার ৫ নম্বরে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স ১২০৭ রান করে। ৪ নম্বরে রয়েছেন ব্রায়ান লারা ১২২৫ রান করে। তালিকার তিন নম্বরে অবস্থান কুমার সাঙ্গাকারার ১৫৩২ রান করে। এছাড়া দুই নম্বরে রয়েছেন রিকি পন্টিং ১৭৪৩ রান। তালিকার প্রথমে রয়েছেন শচীন টেন্ডুলকার ২২৭৮ রান করে।

 

সবমিলিয়ে সবাইকে টপকে তালিকার দুই নস্বরে ঢুকতে হলে সাকিবকে করতে হবে ৫৯৭ রান। সেমিফাইনালের আগে অন্তত ৯ ম্যাচ খেলার সুযোগ পাবেন সাকিব। সেখানেই রানের বন্যা আসতে হবে তার ব্যাট থেকে। ২০১৯ বিশ্বকাপে সাকিব করেছিলেন ৬০৬ রান। এবারেও তাই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না।

 

তবে শচীনকে টপকানো এক প্রকার অসম্ভবই বলা যায়। যে কারণে সাকিবের সামনে বড় সুযোগ পন্টিং-লারাকে টপকানোর।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪