ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচন সহায়ক পরিবেশ নেই, পর্যবেক্ষক পাঠাবে না ইইউ

নিজস্ব প্রতিবদেক :

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোনো পর্যবেক্ষক প্রতিনিধি দল পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশ সফরের পর প্রাক পর্যবেক্ষক প্রতিনিধি দলের প্রতিবেদনের ভিত্তিতে ইইউ এমন সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে দু’এক দিনের মধ্যে আনুষ্ঠানিক বিবৃতি দিতে পারে ইইউ।সূত্র জানায়, বুধবার (২০ সেপ্টেম্বর) ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে এ বিষয়ে তাদের মতামত জানিয়েছে। বাংলাদেশের রাজনৈতিক পরিবেশকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য উপযোগী বলে মনে করছে না ইইউ।

 

প্রাক পর্যবেক্ষক প্রতিনিধি দলের পর্যবেক্ষণ অনুযায়ী, এ মুহূর্তে বাংলাদেশে নির্বাচন সহায়ক পরিবেশ নেই। এ অবস্থায় পর্যবেক্ষক দল পাঠানো ঝুঁকিপূর্ণ বলে মনে করছে ইইউ। তবে নিবাচনে পর্যবেক্ষক দল না পাঠালেও নির্বাচনী তথ্য সংগ্রহের জন্য ছোট আকারের বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে।

 

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ৬ সদস্যের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দল গত ৮ – ২৩ জুলাই বাংলাদেশ সফর করে। সে সময় রাজনৈতিক দল, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে প্রতিনিধি দল বৈঠক করে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪