ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

 সুইডেনে কুরআন অবমাননার প্রতিবাদ জানানোয় ১৫ মুসলিম নাগরিককে গ্রেপ্তার

বিশেষ প্রতিনিধি:

সুইডেনে পবিত্র কোরআন অবমাননা করার প্রতিবাদ জানাতে গিয়ে সে দেশের ১৫ জন মুসলিম নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। চলতি সেপ্টেম্বর মাসের ১৩ তারিখে এই ঘটনা ঘটেছে।

 

জানা যায়, সুইডেনে মুসলমানদের আবাসস্হল মালমুর এলাকায় কয়েক শতাধিক মুসলমান নাগরিক জড়ো হয়ে কোরআন অবমাননাকারী মমিকার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে। এ সময় সেখানকার পুলিশ বিক্ষোভকারীদের বাধা প্রদান করলে তাদের সাথে সংঘর্ষ বেধে যায়। পুলিশ মারমুখি হয়ে উঠলে বিক্ষোভকারীরা পুলিশের প্রতি ইট পাটকেল ছুঁড়তে থাকে। পুলিশ এসময় ১৫জনকে গ্রেপ্তার করে নিয়ে যায়। এদের বিরুদ্ধে দেশদ্রোহী মামলা দায়ের করা হয়েছে বলে জানা যায়।

 

উল্লেখ্য, ডেনমার্কের পাশাপাশি সুইডেনেও পবিত্র কোরআন পোড়ানো হয়। অতিউগ্র স্টামকার্স ও রসমান পালুদান নামে এই দুই উগ্রবাদী এবং মুসলমান বিদ্বেষী বলে পরিচিত গত বছর ইষ্টার সানডের সময় পবিত্র কুরআন পুড়িয়ে দেন। চলতি বছরের ২১জুন তুর্কী দুতাবাসের সামনে এই ন্যাক্কারজনক ঘটনা ঘটান। এছাড়াও এই ঘটনার এক সপ্তাহ পর স্টোকহোমে ঈদুল আযহার দিনে মসজিদের সামনে কোরআনের কপিতে আগুন দেওয়া হয়। তিনি আরো বেশ কয়েকবার এধরনের ন্যাক্কারজনক ঘটনা ঘটাতে থাকলে সুইডেনে বসবাসরত মুসলিম সম্প্রদায় তীব্র প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেন। এবং সেখনকার পুলিশ বাধা প্রদান করলে বিক্ষোভকারীদের সাথে তাদের সংঘর্ষ বেধে যায়। পুলিশ বিক্ষোভকারীদের ধাওয়া করে ১৫ জনকে গ্রেপ্তার করে। এই ঘটনায় সারা বিশ্বে মুসলিম সম্প্রদায়ের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪