ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌরবিদ্যুৎ প্যানেল বসাতে ১ কোটি পরিবারকে প্রণোদনা দিচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

 

বাড়ির ছাদে সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপনের জন্য এক কোটি পরিবারের প্রত্যেককে এককালীন ৭৮ হাজার রুপি (বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৩ হাজার ৩২২ টাকা) প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বৃহস্পতিবার রাজধানী নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে কেন্দ্রীয় সরকারের যুব, ক্রীড়া ও তথ্য বিষয়ক মন্ত্রী অনুরাগ ঠাকুর এ তথ্য জানিয়েছেন।

 

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের বিশেষ প্রকল্প ‘মুফৎ বিজলি ইয়োজানা’ বা ‘বিনা পয়সায় বিদ্যুৎপ্রাপ্তি’র আওতায় এই আর্থিক প্রণোদনা প্রদান করা হবে। প্যানেল স্থাপনের পর প্রতি মাসে বিদ্যুতের যে উৎপাদন হবে, তা থেকে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনা পয়সায় ব্যবহার করতে পারবে প্রতিটি পরিবার। তারপর যে পরিমাণ বিদ্যুৎ থাকবে সেটির ওপর কর দিতে হবে। তবে সেই করের পরিমাণও অল্প।

গত ১৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এ প্রকল্প গ্রহণ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। প্রকল্পটির তহবিলের পরিমাণ ৭৫ হাজার ২১ কোটি রুপি। সেই তহবিল থেকেই প্রদান করা হবে অর্থ।

 

সংবাদ সম্মেলনে অনুরাগ ঠাকুর বলেন, ‘এই প্রকল্পের মাধ্যমে তিনটি উদ্দেশ্য পূরণ হবে বলে আশা করছে কেন্দ্রীয় সরকার। প্রথমত- এক কোটি পরিবার বিনা পয়সায় বিদ্যুৎ পরিষেবা ভোগ করবে, দ্বিতীয়ত- ভারতে বিদ্যুৎ প্যানেল ও সোলার এনার্জি সংক্রান্ত বিভিন্ন উপাদানের অভ্যন্তরীণ উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পাবে এবং তৃতীয়ত- সোলার প্যানেল সরঞ্জাম উৎপাদন, সরবরাহ, ইনস্টলেশন, অপারেশন, রক্ষণাবেক্ষন, বিপণন প্রভৃতি খাতে দেশজুড়ে ১৭ লাখেরও বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’

‘শুধু তা ই নয়, যেসব পরিবারকে প্রণোদনা দেওয়া হচ্ছে— তারা নিজেদের চাহিদা মিটিয়ে অতিরিক্ত বিদ্যুৎ বিক্রিও করতে পারবেন। এতে বিনামূল্যে বিদ্যুৎ ভোগের পাশাপাশি তাদের বাড়তি আয়ের সুযোগও সৃষ্টি হবে,’ বিবৃতিতে বলেন কেন্দ্রীয় মন্ত্রী।

গত জানুয়ারি মাসে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময়ে এক ভাষণে প্রথম এই প্রকল্পের বিষয়ে বলেছিলেন তিনি।

 

সূত্র : এনডিটিভি