ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ফরিদপুরে ডেঙ্গুতে তিন নারীর মৃত্যু, নতুন আক্রান্ত ২২৫

নিজস্ব প্রতিনিধি, ফরিদপুর:

ফরিদপুরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তিন নারীর মৃত্যু হয়েছে। এছাড়া ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২২৫ জন ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

ফরিদপুরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে তিনজনের মৃত্যু হওয়ার ঘটনা এই প্রথম।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এনামুল হক বলেন, ডেঙ্গুতে এ পর্যন্ত এই হাসপাতালে ২৪ জনের মৃত্যু হয়েছে।

 

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকাল ৮টার মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যে তিন নারীর মৃত্যু হয়েছে তার দুইজন ফরিদপুরের নগরকান্দা উপজেলার এবং একজন গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বাসিন্দা।

 

মারা যাওয়া গোপালগঞ্জের ওই নারীর নাম আবেজান বেগম (৭০)। তিনি কাশিয়ানী উপজেলার পারুলিয়া ইউনিয়নের পারুলিয়া গ্রামের মনিরউদ্দীনের স্ত্রী। গতকাল সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সোমবার দিবাগত রাত ২টার দিকে তিনি মারা যান।

ফরিদপুর জেনারেল হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ড।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া ফরিদপুরের দুই নারী হলেন- নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের লস্করদিয়া গ্রামের মোসলেম মিয়ার স্ত্রী মরিয়ম বেগম (৩৫) ও একই উপজেলার চর যশোরদী ইউনিয়নের চাঁদহাট গ্রামের রওশন মাতুব্বরের স্ত্রী রোখসানা আক্তার (২৫)। এর মধ্যে মরিয়ম বেগম গত রোববার সকাল সাড়ে ১০টার দিকে এ হাসপাতালে ভর্তি হন। সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে মারা যান তিনি। এছাড়া রোখসানা আক্তার গত শনিবার ভর্তি হন। সোমবার দিবাগত রাতে তিনি মারা যান।

 

এদিকে, ফরিদপুরে নতুন করে ২২৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় এ জেলায় এ বছর সাত হাজার ১৬২ জন ডেঙ্গুতে আক্রান্ত হলেন। এর মধ্যে ছয় হাজার ৫১৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে ৬২৫ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ২৩৯ জন এবং ফরিদপুর জেনারেল হাসপাতালে ৯২ জন চিকিৎসা নিচ্ছেন। বাকিরা জেলার অন্যান্য হাসপাতালে ভর্তি রয়েছেন।

 

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদপুরে ডেঙ্গু পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। ফরিদপুর জেনারেল হাসপাতালটি একশ শয্যার। হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৯২ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ডেঙ্গু ও অন্য রোগীদের নিয়ে বিপদের মধ্যে আছি। এমতাবস্থায় ব্যক্তি সচেতনতাই পারে এর থেকে মুক্তি দিতে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪