ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হাতিয়ায় জেলেদের জীবনমান দেখে গেলো জাতিসংঘের প্রতিনিধি দল

হানিফ সাকিব, হাতিয়া:

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় রবিবার ( ১০ সেপ্টেম্বর) বুড়িরচর ইউনিয়নের রেহানিয়া গ্রামের জেলেদের জীবন জীবিকা এবং আর্তসামাজিক অবস্থা সরেজমিনে দেখতে আসেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজার।

 

এ সময় তাঁর সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নাফিউল হাসান,শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত সচিব) মোঃ মিজানুর রহমান, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ষ্টেফান লিলার, ইউএনডিপির প্রতিনিধি কীর্তিজাই পাহাড়ী, কেইটা সুগিমোতো, রাগীব আহসান শামরাত, মোঃ আব্দুল কাইউম ও মহাপরিচালক (মিয়ানমার শাখা) মিয়া মোঃ মাইনুল কবির।

পরে হাতিয়া বিদ্যুৎকেন্দ্র মিলনায়তনে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী, স্থানীয় ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম, ডাঃ খালেদ সাইফুল্ল্যাহ, সাংবাদিক ইফতেখার হোসেন তুহিনসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা।

 

এ সময় অতিথিরা সফররত প্রতিনিধিদের কাছে হাতিয়া দ্বীপের নদীভাঙন সমস্যা কৃষি, মৎস্য ও চিকিৎসা ব্যবস্থাসহ নানাবিধ সমস্যাদি তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

 

জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজার তাঁর সমাপনী বক্তব্যে সম্মিলিত সকলের আংশগ্রহণের মাধ্যমে কাঙ্খিত জীবনমানের উন্নয়ন ঘটানো সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠান শেষে দুপুর ১২টায় সফররত প্রতিনিধিরা ভাসানচর গিয়ে রোহিঙ্গা শরনার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ গ্রহন করেন এবং তাদের বিভিন্ন বিষয়াদির খোঁজ খবর নেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪