ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফে বাল্যবিবাহ, যৌন নির্যাতন ও মানবপাচার রোধে সচেতনতামূলক সমাবেশ

মোঃ আরাফাত সানি, টেকনাফ

কক্সবাজারের টেকনাফে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে বিদ্যালয়ের ছাত্রছাত্রী, অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বাল্যবিবাহ, যৌন শোষণ ও নির্যাতন এবং মানবপাচার প্রতিরোধে সচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্পতিবার (৩১ আগষ্ট) সকাল সাড়ে দশটায় উপজেলার হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজারের নাইক্ষংখালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

পিজিআই অফিসার আলমগীর হোসেন ও মহুয়া কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাইক্ষংখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোছেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজর মো: নুরুল আফসার। বিশেষ অতিথি ছিলেন ইউপি সদস্য রফিকুল ইসলাম ও বেলাল হোসেন, সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্য মর্জিনা বেগম ও নাসরিন পারভীন, ইউপি সদস্য রহমা আক্তার, কৃষি কর্মকর্তা জামাল উদ্দিন, বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোঃ শাহ আলম, সহসভাপতি রুহুল আমিন ও সাইফুল ইসলাম ইউএলও, ইউনিট অফিস, বিডিআরসিএস এবং সানজিদা রহমান, পিজিআই সমন্বয়কারী, পিএমও, বিডিআরসিএস।

 

উক্ত সমাবেশে প্রধান অতিথি একাডেমি উপজেলা একাডেমী সুপারভাইজার বলেন, সমাজে বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা রাখতে হবে সম্মিলিতভাবে এবং মানবপাচার বন্ধে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে সবাইকে। বাল্যবিবাহের কারণে মা ও শিশুর স্বাস্থ্যহানি ঘটে। এর ফলে অল্প বয়সে মা হওয়া ও প্রতিবন্ধী শিশু জন্মদানের আশঙ্কা তৈরি হয়। তাছাড়া নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পায়, বিবাহ বিচ্ছেদ ঘটে। বাল্যবিবাহের শিকার ব্যক্তিকে মানবপাচারের ঝুঁকিতে ঠেলে দেয়। তিনি আরও বলেন, আজকের অনুষ্ঠানটি বাল্যবিবাহ ও মানব পাচার প্রতিরোধে সচেতনতামূলক হিসেবে খুব গুরুত্বপূর্ণ ছিল, তাই আমি বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি কে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি সুন্দর আয়োজন করার জন্য।

 

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি (ইউএলও) সাইফুল ইসলাম, বিডিআরসিএ সানজিদা রহমান, পিজিআই সমন্বয়কারী, পিএমও, বিডিআরসিএসসহ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোঃ শাহ আলম,অষ্টম শ্রেণির ছাত্রী জান্নাত আক্তার ও জোৎস্না আক্তার।

 

এ সময় বিদ্যালয় কর্তৃপক্ষকে এমন একটি সুন্দর আয়োজনে সহযোগিতা করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন সানজিদা রহমান।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪