ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কর্ণফূলীতে বৃক্ষরোপণ ও কৃষি প্রণোদনা উপকরণ বিতরণ

ওসমান হোসাইন, কর্ণফুলী:

গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি- এই প্রতিপাদ্যকে সামনে রেখে কর্ণফুলী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন ও কৃষি প্রণোদনামূলক উপকরণ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদের অস্থায়ী মাঠে সচেতনতা মূলক র‍্যালি ও কৃষকদের মাঝে প্রণোদনার উপকরণ- কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফারুক চৌধুরী।

পরে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে কৃষি কর্মকর্তা মেহেদী হাসানের সঞ্চালনায় কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি, ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফারুক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা সরকারি কমিশনার (ভূমি) পিষুষ কুমার চৌধুরী, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.রুম্মান তালুকদার, সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ সবুর, যুব ও ক্রীড়া কর্মকর্তা এনামুল হক, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, বীর মুক্তিযোদ্ধা এমএন ইসলাম, শাহেদুর রহমান শাহেদ, উপজেলা এনজিও সমন্বয়ক ওসমান হোসাইন।

 

এক লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে উদ্বোধনের মাধ্যমে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সড়ক, সরকারি স্থাপনা ও ধর্মীয় প্রতিষ্ঠানে ফলদ, বনজ, ওষুধি ও ফুল গাছের চারা রোপণ করা হয়। মাধ্যমিক বিদ‍্যালয় ও মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী, জনপ্রতিনিধি, স্কাউটস সদস্যসহ সর্বস্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়। পরে তাদের মাঝে বৃক্ষের চারা বিতরণ করা হয়।

 

প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে উপজেলা পরিষদসহ সকলের সম্মিলিত সিদ্ধান্তে চলতি বর্ষা মৌসুমে বৃক্ষরোপণের এ কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মামুনুর রশীদ।

উপজেলার প্রান্তিক চারশ’ জন ও ক্ষুদ্র কৃষকের মাঝে সার, বীজ, কৃষি উপকরণ ও গাছের চারাসহ প্রণোদনা বিতরণ করা হয়।

 

পরে নবনির্মিয়মান উপজেলা পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গণে নারিকেল ও কৃষ্ণচুড়া চারা রোপণের মাধ্যমে সাধারণ জনগণের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দশ হাজার বিভিন্ন পরিবেশবান্ধব গাছ, তাল,খেজুর, কৃষ্ণচুড়া, সাজিনা, আমলতি, নারিকেল, আমড়া, কাঁঠালসহ দশ ধরণের গাছ প্রথম দিনে বিতরণ করা হয়।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা ২৪,