ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়ায় ৪০ টাকার পেঁয়াজ ৭৫ টাকা : সবজির দাম আকাশচুম্বী

আবদুল হাকিম রানা, পটিয়া

চট্টগ্রামের পটিয়ায়সহ দক্ষিণ চট্টগ্রামের সবজি ক্ষেতগুলোর ব্যাপক ক্ষতি সাধিত হয়। ফলে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে স্থানীয় বাজার গুলোতে সবজির উপর আগুন লেগেছে। এক সপ্তাহের ব্যবধানে পটিয়ায় অস্বাভাবিকভাবে বেড়েছে সবজির দাম।এতে

বাড়তি দামে সবজি কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতা সাধারণ। এদিকে গতকাল পটিয়ায় প্রায় মুদির দোকান ও নতুন থানা হাটসহ কয়েকটি বাজার পরিদর্শনে দেখা যায়, পেঁয়াজের প্রচন্ড ঝাঁজ।এতে গত এক সপ্তাহের তুলনায় কেজিতে পেঁয়াজ
বিক্রি হচ্ছে ২৫ / ৩০ টাকা বেশীতে। জানতে চাইলেদোকানীরা বলছেন, সরকার পেঁয়াজের উপর ট্যাক্স বৃদ্ধি করায় দাম বেড়েছে। তখন ট্যাক্স বৃদ্ধির পরবাজারে আসা পেঁয়াজ কোথায় জানতে চাইলে তারা কোন সদুত্তর দিতে পারেন নি।

পটিয়া উপজেলা ক্যাবের পক্ষ থেকে বাজার দর নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার জন্য প্রশসনের নিকট জোর দাবি জানানো হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় উপজেলার নতুন থানা হাট ও কাঁচাবাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁকরোল ৮০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ ১০ দিন আগেও এটি প্রতি কেজি বিক্রি হয়েছে মাত্র ২৫ টাকায়। একইভাবে প্রতি কেজি করলা ৬০ থেকে বেড়ে ৮০ টাকা, টমেটো ২০০ থেকে বেড়ে ৩০০, শসা ৩০ থেকে বেড়ে ৬০, ঢেঁড়স ৪০ টাকা থেকে বেড়ে ৬০, বেগুন ৪০ থেকে বেড়ে ৮০, ঝিঙে ৩০ থেকে বেড়ে ৮০ ও বরবটি ৫০ থেকে বেড়ে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

জানতে চাইলে সবজিবিক্রেতা নুরুল ইসলাম জানান, আমরা পটিয়ার কেলিশহর, কমলমুন্সির হাট ও পার্শ্ববর্তী দোহাজারী থেকে সবজি এনে বিক্রি করতাম। বন্যার কারণে দুই উপজেলায় সব ধরনের সবজির খেত নষ্ট হয়ে গেছে। উপজেলার বাইরে থেকে আমাদের সবজি আমদানি করতে হচ্ছে। দূর থেকে সবজি আমদানিতে পরিবহন খরচ বেশি হয়। তাই বেশি দামে সবজি বিক্রি করতে হচ্ছে।’ বন্যার প্রভাব পড়েছে মাছের বাজারেও। স্বাদু পানির মাছ তেলাপিয়া, রুই, কাতলা, মৃগেল, পাঙাশের দাম ১০ দিনের ব্যবধানে প্রতি কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বেড়েছে। বিক্রেতারা বলছেন, বন্যায় উপজেলার অনেক পুকুর ও মৎস্য খামার ডুবে গেছে। তাই বাজারে মাছের সরবরাহ কম। ফলে দামও কিছুটা বেড়েছে। তাছাড়া ৩৫ টাকার আলু এখন ৪০ টাকা দরে বিক্রয় হচ্ছে।

 

পাশাপাশি ফলের বাজারে ও আগুন লেগেছে। ৬০/৮০ টাকার আম এখন ২/৩ শ টাকা দরে বিক্রয় হচ্ছে। পটিয়া উপজেলা ক্যাব কর্মকর্তারা গতকাল পটিয়ার বাজার দর দেখে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলেন, সরকার পেয়াজ আমদানির উপর ট্যাক্স নির্ধারন করেছে এমন অজুহাতে প্রতি কেজি পেয়াজে অতিরিক্ত ২৫ / ৩০ টাকা বেশি আদায় করা হচ্ছে। অথচ আমদানির নতুন কোন পেয়াজ এখনো বাজারে আসেনি।

 

তাহলে পুরোনো মজুদ কৃত পেয়াজের উপর এত দাম কেন নেওয়া হচ্ছে তা খতিয়ে দেখে বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান।উপজেলা কৃষি কর্মকর্তা কল্পনা রহমান বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত স্থানীয় কৃষকেরা বাজারে সবজি সরবরাহ করতে পারছেন না।

 

তাই সবজির দামের উপর প্রভাব পড়েছে । ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে করা হচ্ছে ।আশা করি সরবরাহ বাড়লে দাম স্থিতিশীল হবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪