ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কালুরঘাটে নতুন সেতু দাবি কি অযৌক্তিক! -ব্যারিস্টার মনোয়ার

চট্টগ্রাম অফিস:

চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেছেন, সারাদেশের সচেতন প্রতিটি নাগরিকের প্রশ্ন- বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রীর নেতৃত্বে যেখানে সারাদেশে শত শত সেতু ও মেগাপ্রকল্প হয়েছে, সেই বিবেচনায় চট্টগ্রামের কালুরঘাটে নতুন সেতু নির্মাণ এতোদিনেও যে হয়নি তা ভাবতেও অবাক লাগে। বিশেষ করে বিভিন্ন সময় প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নতুন সেতুটি হবে বলে একাধিকবার ঘোষনা দিয়ে জনগণকে আশ্বস্থ করেছিলেন বছরের পর বছর। আজ কেনো এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা আপনারা বেশ ভালোভাবেই অবগত।’

 

তিনি আরো বলেন, “কর্ণফুলীর কালুরঘাটে নতুন সেতু নির্মাণ নিয়ে আপামর চট্টগ্রামবাসী তথা দেশবাসী খুব হতাশ হয়ে গেছে। বিশেষ করে বোয়ালখালী, চান্দগাঁও, মোহরা, পাঁচলাইশ, আনোয়ারা, কর্ণফুলী থানা এলাকা, পটিয়া, রাঙ্গুনিয়াসহ চট্টগ্রামের সর্বস্তরের জনগণ এই ইস্যুটি নিয়ে সংশ্লিষ্ট মহলের রহস্যজনক গড়িমসি ও দীর্ঘসূত্রিতার কারণ মনে করছেন।”

 

১৯ আগষ্ট, শনিবার বিকাল ৪ টায় কালুরঘাটের নতুন সেতু বাস্তবায়নের দাবীতে এক নাগরিক সমাবেশ
কালুরঘাট শহর প্রান্তে ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেনের সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

 

ব্যারিস্টার মনোয়ার বলেন, “সেতুটি না হওয়ায় মানুষ মানসিক আঘাত পেয়েছে। কারণ এখানকার প্রতিটি নাগরিক আশা করেছিলেন নতুন সেতুটির কাজ এর মধ্যে একদিন না একদিন শুরু হবে। অনেক আশা আর স্বপ্ন ছিল এটি নিয়ে, কিন্তু এখন তাদের প্রশ্ন এই নতুন সেতু কি আদৌ তারা জীবদ্দশায় দেখে যেতে পারবেন কিনা। এখন গোঁদের উপর বিষফোঁড়ের মতো কালুরঘাট সেতু সংস্কারের নামে অপর্যাপ্ত ফেরি চলাচল মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।”

 

সংগঠনের মহাসচিব মোহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায়
সমাবেশে বক্তব্য রাখেন কালুরঘাট সেতু বাস্তবায়ন কমিটির সভাপতি আবদুল মোমেন চৌধুরী, চট্টগ্রাম নাগরিক ফোরামের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার খালেদ, সিইউজের অর্থ সম্পাদক মোজাহেদুল ইসলাম, বাংলা টিভির বিভাগীয় ব্যুরো প্রধান চৌধুরী লোকমান, গোলাফুর রহমান, এডভোকেট মাসুদুল আলম বাবলু, লেখক সংগঠক কামরুল ইসলাম, চট্টগ্রাম সুহৃদের সভাপতি সাংবাদিক মির্জা ইমতিয়াজ শাওন, সাংগঠনিক সম্পাদক এম মনসুর আলম, মাসুদ খান,গোলাম রসুল আব্দুল মান্নান আলহাজ্ব শেখ সালাউদ্দিন,, নজরুল ইসলাম, মোহাম্মদ নূর, মেহেরুন্নেসা নিপা, রকি, মোহাম্মদ কুতুব উদ্দিন, শ্রমিক নেতা মোহাম্মদ হোসেন, রাশেদুল ইসলাম, মেহেরুন নিপা, মোহরা নাগরিক ফোরামের মহিলা সম্পাদিকা মিশু আক্তার, কে এম শহিদুল্লাহ, তসলিম খাঁ, মোহাম্মদ ফোরকান, মো. এমরান, , আলমগীর রানা, পঙ্কজ দে, জাহাঙ্গীর আলম প্রমুখ।

 

সমাবেশে বক্তারা বলেন, “আমরা আপামর চট্টগ্রামবাসী সরকারের কাছ থেকে সুনির্দিষ্ট অঙ্গীকার চাই- কালুরঘাটে নতুন সেতুর কাজ শুরু হবে। এ প্রকল্প একনেকে এবং মন্ত্রিসভা থেকে জরুরিভাবে অনুমোদন নিতে হবে। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আমাদের রয়েছে তার প্রতি আস্থা ও বিশ্বাস। যদি নতুন সেতু নির্মাণের দ্রুত ঘোষণা সরকারের পক্ষ হতে না এলে আমরা আপামর চট্টগ্রামবাসীকে নিয়ে বৃহত্তর আন্দোলনের পথে যেতে বাধ্য হবো।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪