ই-পেপার | শুক্রবার , ২৮শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সাঈদীর মরদেহ নিজ গ্রাম পিরোজপুরে , জোহরের পর জানাজা

নাজমুন নাহার, ঢাকা

মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (বিএসএমএমইউ) থেকে পুলিশি পাহারায় পিরোজপুরের নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুর ২টায় পিরোজপুরের তার প্রথম জানাজা হবে।

সেখান থেকে তার মরদেহ ঢাকায় আনা না হলে বুধবার (১৬ আগস্ট) বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে বলে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে জানানো হয়।

 

সোমবার (১৪ আগস্ট) দিবাগত রাত ৩টা থেকে প্রায় পৌনে তিন ঘণ্টা চেষ্টার পর আজ মঙ্গলবার ভোর ৬টার দিকে সাঈদীর মরদেহবাহী অ্যাম্বুলেন্সটি হাসপাতাল প্রাঙ্গণ থেকে বের করে পুলিশি পাহারায় পিরোজপুরের উদ্দেশ্যে রওয়ানা হয়।

 

ঢাকায় সাঈদীর জানাজার অনুমতি দেওয়ার দাবিতে সোমবার রাতে মরদেহ বহনকারী অ্যাম্বুলেন্সটি আটকে রাখেন জামায়াতের নেতাকর্মীরা। সাইদীর মরদেহবাহী অ্যাম্বুলেন্সটি হাসপাতাল থেকে বের করতে গেলে ভক্ত ও জামায়াতের কর্মীরা তাতে বাধা দেন। এ সময় নেতাকর্মীরা দাবি জানান, রাজধানীতে যেন সাঈদীর একটি জানাজা অনুষ্ঠিত হয়। মরদেহবাহী অ্যাম্বুলেন্সটি বের করার সময় পুলিশের সঙ্গে দফায় দফায় জামায়াতের কর্মীদের সংঘর্ষ হয়। পরে তারা অ্যাম্বুলেন্সের চাকা পাংচার করে দেন ও গ্লাসগুলো ভেঙে ফেলেন। পরে পুলিশ শাহবাগ মোড় থেকে অ্যাম্বুলেন্সটি বদল করে পিরোজপুরের উদ্দেশ্যে রওয়ানা হয়।

 

এদিকে জামায়াত ইসলামীর পক্ষ থেকে জানানো হয়, তাদের সিনিয়র নেতা ও সাঈদীর পরিবারের সদস্যদের সঙ্গে প্রশাসনের কথা হয়েছে, সাইদীর কফিন আজ পিরোজপুর নেওয়া হবে। বুধবার (১৬ আগস্ট) বাদ জোহর বায়তুল মোকাররমে সাইদীর জানাজা অনুষ্ঠিত হতে পারে।

 

জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর দক্ষিণের কয়েকজন দায়িত্বশীল নেতা জানান, তাদের ইচ্ছা ঢাকায় যেন সাঈদীর জানাজা অনুষ্ঠিত হয়। সেই শর্তেই তারা প্রশাসনের কথায় মরদেহ পিরোজপুরে নিতে রাজি হয়েছে। যাতে ১৬ আগস্ট তার মরদেহ ঢাকায় আনা হয়।

 

তবে প্রশাসন যদি পিরোজপুরে জানাজা শেষে মরদেহ দাফন করে সে ক্ষেত্রে বুধবার (১৬ আগস্ট) বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে সাইদীর গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে বলেও জানান ঢাকা মহানগর দক্ষিণের নেতারা।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪