ই-পেপার | শুক্রবার , ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফ উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

মোঃ আরাফাত সানি, টেকনাফ

কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হচ্ছে। আগামী (৯ জুলাই) প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উপজেলায় নির্মাণ করা মুজিববর্ষের ৬৪টি ঘর উদ্বোধন করার মধ্য দিয়ে উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

সোমবার দুপুরে উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজিত প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামরুজ্জামান এই তথ্য নিশ্চিত করেন।

 

ইউএনও জানান, টেকনাফ উপজেলায় ৫২৩ ভূমিহীন পরিবারকে পুনর্বাসনের জন্য ১ম পর্যায়ে ৫০ পরিবার, ২য় পর্যায়ে ২১২, ৩য় পর্যায়ে ১১০ ভূমিহীনকে পুনর্বাসনের বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে ১ম, ২য় ও ৩য় পর্যায়ের মোট ৩৭২ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। সর্বশেষ ৪র্থ পর্যায়ে ১৫১ পরিবার উপকারভোগী ভূমিহীন পুনর্বাসনের বরাদ্দ পাওয়া যায়। তন্মধ্যে ৪র্থ পর্যায়ের ৮৭ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে এবং অবশিষ্ট ৬৪ ভূমিহীন পরিবারকে আগামী ৯ আগষ্ট গৃহ হস্তান্তর করা হবে।

 

ইউএনও আরো জানান, টেকনাফ উপজেলায় সর্বমোট ৫২৩টি ভূমিহীন পরিবার রয়েছে। তন্মধ্যে টেকনাফ সদরে ১১৪, পৌরসভার ২৩, সাবরাং ইউনিয়নে ৪২, বাহারছড়া ইউনিয়নে ১১৮, হ্নীলা ইউনিয়ের ৮০, এবং হোয়াইক্যং ইউনিয়নের ১৪৬ সহ সর্বমোট ৫২৩ ভূমিহীন পরিবারকে পুণর্বাসন করা হয়। এছাড়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীন গুলোতে জেলার কোথাও কোনো ভূমিহীন ও গৃহহীন পরিবারের সন্ধান পেলে তাদেরকেও নতুন তালিকা করে গৃহ নির্মাণ করে দেয়ার বিষয়ে সরকার পদক্ষেপ গ্রহন করবে।

 

এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ এরফানুল হক চৌধুরী, সমাজসেবা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) হাবিবুর রহমান, একাডেমিক সুপারভাইজার নুরুল আফসার, পল্লী উন্নয়ন কর্মকর্তা চিন্ময় বড়ুয়া মানসসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪