ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এইচএসসি পরীক্ষার্থীদের অবস্থান কর্মসূচি, পরীক্ষা পেছানোর দাবি

নাজমুন নাহার, ঢাকা

পরীক্ষা দুই মাস পিছিয়ে দেওয়া, ৫০ মার্কের পরীক্ষা ও আইসিটি সাবজেক্ট বাতিলের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীরা রাজধানীতে অবস্থান কর্মসূচি পালন করেছে।

এইচএসসি পরীক্ষা পেছানোর এই দাবিসহ আরও নানা দাবিতে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা সোমবার সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে শাহবাগ থেকে একটি মিছিল শুরু করে এলিফ্যান্ট রোড পর্যন্ত যায়। পরে এলিফ্যান্ট রোড সংলগ্ন রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে তারা। শাহবাগ থেকে এলিফ্যান্ট রোডে মিছিল চলাকালীন সময়ে পথিমধ্যে বিভিন্ন জায়গায় পুলিশের বাধাপ্রাপ্ত হয় শিক্ষার্থীরা।

 

শিক্ষার্থীদের এক দফা এক দাবি, তাদের পরীক্ষা দুই মাস পেছাতে হবে এবং পরীক্ষা নিতে হবে ৫০ নম্বরের। সেই সাথে আইসিটি সাবজেক্ট বাতিল করতে হবে।

 

শিক্ষার্থীরা সংবাদ সংবাদমাধ্যমকে আরো জানায়, বিগত বছরগুলোর মতো তাদেরকে পরীক্ষার প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। বিগত বছরগুলোতে পূর্বের শিক্ষার্থীরা ২৫ মাস পরীক্ষার প্রস্তুতির জন্য সময় পাওয়ার পরও তাদের ৫০ মার্ক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু ২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থীরা সামাজিক এবং প্রাকৃতিক বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির কারণে ১৫ মাস সময় পেয়েছে পরীক্ষার প্রস্তুতির জন্য। ২০২৩ সালের পরীক্ষার্থীদের সম্পূর্ণ সিলেবাসের উপর ১০০, নম্বরের পরীক্ষার জন্য সময় খুবই কম ছিলো।এজন্য পরীক্ষার্থীদের প্রস্তুতিতে ঘাটতি রয়েছে।

তাই এইচএসসি পরীক্ষার্থীদের দাবি, পরীক্ষার সময়সূচি দুই মাস পিছিয়ে দিতে হবে এবং পরীক্ষা নিতে হবে ৫০ নম্বরের। একই সাথে আইসিটি সাবজেক্ট পাঠ্য পুস্তক থেকে সরাসরি বাতিল করতে হবে।

 

কর্মসূচি চলাকালে পুলিশ ছাত্রছাত্রীদের বাধা দিয়েও তাদেরকে ছত্রভঙ্গ করতে পারেনি। পুলিশের বাধা উপেক্ষা করে ছাত্রছাত্রীরা তাদের দাবি নিয়ে রাস্তায় অবরোধ কর্মসূচি চালিয়ে যায়। এসময় শিক্ষার্থীরা বারবার বলেন, তারা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে কথা বলতে চান।

 

এইচএসসি পরীক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও আবেদন জানান, তিনি যেনো পরীক্ষার্থীদের ভালোভাবে প্রস্তুতি নেওয়ার জন্য সময় বাড়িয়ে দেন।

 

শিক্ষার্থীরা আরো বলেন, তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত তারা অবরোধ কর্মসূচি চালিয়ে যাবেন এবং রাজপথে অবস্থান করবেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪