ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মির্জা ফখরুল কি চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর অনুদান নিয়েছেন?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চিকিৎসার জন্য স্ত্রী-সন্তানসহ সিঙ্গাপুরে আছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ২৪ আগস্ট তিনি দেশটিতে যান।

 

তার যাওয়ার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোস্টে দাবি করা হয়, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে চিকিৎসার জন্য সহায়তা নিয়ে বিদেশ ভ্রমণ করছেন মির্জা ফখরুল।

 

চিকিৎসার জন্য পরিবারসহ সিঙ্গাপুরে গেলেন মির্জা ফখরুলচিকিৎসার জন্য পরিবারসহ সিঙ্গাপুরে গেলেন মির্জা ফখরুল

পোস্টটিতে মির্জা ফখরুল ও তার স্ত্রী রাহাত আরার ছবির সাথে একটি চেকের ছবিও সংযুক্ত করা হয়েছে। সোনালী ব্যাংকের চেকটিতে তারিখ দেওয়া হয়েছে ২০ আগস্টের। আর টাকার পরিমাণ উল্লেখ করা হয়েছে ৫০ লাখ। দাবি করা হচ্ছে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক এটি।

 

মির্জা ফখরুল অনুদান নিয়েছেন কিনা এ নিয়ে সরকারের পক্ষ থেকে কিছু জানান হয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমের এই পোস্টটিকে অসত্য দাবি করেছেন বিএনপির নেতারা। বিএনপি মহাসচিবের ব্যক্তিগত সহকারী মো. ইউনুস আলী বলেন, ‘মহাসচিবের সঙ্গে এটা নিয়ে কথা হয়েছে। তিনি এটাকে পুরোপুরি গুজব, ভিত্তিহীন ও বানোয়াট বলে উল্লেখ করেছেন। সেই সঙ্গে বলেছেন, সম্মানহানি এবং হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে নকল চেক বানিয়ে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।’

 

অন্যদিকে, বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খানও পোস্টটিকে অসত্য দাবি করেছেন। তিনি বলেন, ‘চমৎকার নোংরামি উদাহরণ। এ ধরনের নোংরামি যারা করতে পারেন তাদেরকে কোনো সভ্যতার মধ্যে উল্লেখ করা যাবে না। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অনেক ব্যক্তিত্বসম্পন্ন মানুষ। তার ব্যপারে অবান্তর কোনো গুজব ছড়ানোর আগে ভাবে চিন্তে করা উচিত। এ ধরনের মানুষদের বলবো গুজব ছড়ানো থেকে বিরত থাকবার জন্য।’

 

৭৬ বছর বয়সী ফখরুল এর আগেও সিঙ্গাপুরে চিকিৎসা নিয়েছেন। সবশেষ ২০২৩ সালের ১০ ফেব্রুয়ারি তিনি সিঙ্গাপুরে গিয়েছিলেন।

 

২০১৫ সালে কারাবন্দি অবস্থায় তাঁর ঘাড়ের ইন্টারন্যাল ক্যারোটিড আর্টারিতে ব্লক ধরা পড়লে মুক্তির পর সেখানে গিয়ে চিকিৎতসা করান তিনি। এরপর প্রতিবছরই চিকিরসার জন্য তাঁকে সিঙ্গাপুরে যেতে হয়।

 

সিঙ্গাপুরে কোনো বৈঠক না, নেতারা গুরুতর অসুস্থ: রিজভীসিঙ্গাপুরে কোনো বৈঠক না, নেতারা গুরুতর অসুস্থ: রিজভী

মির্জা ফখরুল ছাড়াও বিএনপির আরও তিন নেতা সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছেন। এ বছরের ২৭ জুন থেকে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছেন স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। আর ২৬ আগস্ট চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

 

এদিকে আগে থেকেই চিকিৎসাজনিত কারণে থাইল্যান্ডে অবস্থান করছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। শিলং আদালতের আদেশে মুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ অবস্থান করছেন দিল্লিতে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪