ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মানিকছড়িতে পাহাড় ধস, অল্পের জন্য রক্ষা পেলো বসতবাড়ি

আলমগীর হোসেন,খাগড়াছড়ি

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার ১নং মানিকছড়ি ইউনিয়ন পরিষদ ৬নং ওয়ার্ডের মহামুনি তালতলা পাড়ার বাসিন্দা রেখা মারমার (২৫) বসতবাড়ির পাশে পাহাড় ধসের ঘটনা ঘটেছে।

সোমবার ভোর সোয়া পাঁচটায় প্রবল বর্ষণে পাহাড় ধসে হঠাৎ করে রেখা মারমা, তার স্বামী ও ছেলেমেয়েরা রক্ষা পেয়েছে। এতে ঘরের পশ্চিম পাশের একাংশ ভেঙে যায় এবং আশপাশের গাছ ও ফসলের ক্ষতি হয়।

 

রেখা মারমা জানান, সবেমাত্র কিস্তির টাকা পরিশোধ করেছি। এর মধ্যে আবার পাহাড় ধসে বসতবাড়ির ক্ষতি হয়েছে।

অন্যদিকে মানিকছড়ির গুচ্ছগ্রাম এলাকাসহ গচ্ছাবিল, তিনটহরী ও মানিকছড়ি উপজেলা সদরের মুসলিমপাড়া, রাজপাড়া, মহামুনি তালতলাসহ মানিকছড়ি উপজেলায় প্রবল বর্ষণে পাহাড় ধসে নদী ভাঙ্গনের ফলে বিদ্যুৎতের মেইন লাইন, বসতবাড়ীসহ পাহাড় ধসে পড়ার আশংকা রয়েছে।

 

এ বিষয়ে রেডক্রিসেন্ট মানিকছড়ি উপজেলা যুব প্রধান মংথোয়াচিং মারমা জানান, আমাদের পক্ষে মাইকিং করে পাহাড় ধস থেকে রক্ষা পেতে এলাকা থেকে আশ্রয় কেন্দ্র যাওয়ার কথা বারবার বলা হয়েছে৷

 

মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী বলেন, সয়ংক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে অতি ভারী বর্ষণের ফলে সম্ভাব্য  ক্ষয়ক্ষতি ও দুর্যোগ এড়াতে মানিকছড়ি উপজেলায় “কন্ট্রোল রুম”  এবং সংশ্লিষ্ট ৪ টি ইউনিয়ন পরিষদে ১২ টি আশ্রয়নকেন্দ্র খোলা হয়েছে। যেকোন দুর্ঘটনা এড়াতে নিরাপদ আশ্রয়কেন্দ্রে আশ্রয় গ্রহণ করার জন্য মাইকিং করে বারবার অনুরোধ করা হয়েছে। এমনকি যেকোনো জরুরি প্রয়োজনে সরাসরি উপজেলায় যোগাযোগের জন্য অনুরোধও করা হয়েছে।

 

তিনি বলেন, উপজেলার বিভিন্ন জায়গায় ছোট ছোট পাহাড় ধসে পড়েছে। আমি নিজেই গিয়ে ঘটনাস্থল পরিদর্শন ও ঝুঁকিতে থাকা লোকদের সরিয়ে আশ্রয় কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

 

এইচ এম কাদের.সিএনএন বাংলা২৪