ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামের বিশাল দুই গার্মেন্টস শিল্প এলাকায় তীব্র জলযট

চট্টগ্রাম ব্যুরো :

রোববার ভোর রাত থেকে বর্ষার অবিরাম বৃষ্টি এবং নিকটস্থ কর্ণফুলী নদীর প্রবল জোয়ারের পানিতে অধিকাংশ নিচু এলাকায় তীব্র জলযট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগী জণগন।

এর ফলে চট্রগ্রামের বিশাল দুই গার্মেন্টস শিল্প এলাকা যেমন সিইপিজেড ও কেইপিজেড সামনের রাস্তায় ও মূল ফটক জুড়ে তীব্র জলযট সৃষ্টি হয়ে জনদুর্ভোগ বেড়েছে বলে শ্রমজীবী মেহনতি লোকজন এই প্রতিবেদক কে জানিয়েছেন।

অতিরিক্ত বৃষ্টির কারণে নারী পুরুষকে ভেজা কাপড় নিয়ে কারখানায় আসতে দেখা গেছে। অনেক অনেক ফ্যাক্টরীতে ভেজা কাপড়ে তৈরি পোশাক শিল্পে যন্ত্রাংশ নষ্ট হবে বিধায় অধিকাংশ সময় কোন উৎপাদন হয়নি।

 

তবে শ্রমিকদের আসা যাওয়ার পরেও চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে বলে অভিযোগ করেন। নারী শ্রমিক লাভলী, সুরমা ও অপারেটর শওকত হোসেন বলেন, সম্পূর্ণ অনিরাপদ ভাবে আমরা কাজে যোগদান করছি। বাসা বাড়িতে বৃষ্টির পানি ও জোয়ারের পানিতে অধিকাংশ ক্ষেত্রে বুফে যাওয়ার উপক্রম হয়েছে।

 

পানি জমে থাকা প্রসংগে দুই ইপিজেডের কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে চাইলে কেউই সংবাদ মাধ্যম কে তথ্য জানানো প্রয়োজন নেই বলে মোবাইল ফোন কেটে দেন।

নিকটস্থ ফায়ার সার্ভিস স্টেশন অফিসার নাম প্রকাশে অনিচ্ছুক বলেছেন, অতি বৃষ্টিপাত ও পূর্ণিমার জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় আমাদের শিল্প অঞ্চলের আশ- পাশের ড্রেন-নালা,খাল দখল, ময়লা আবর্জনা পরিষ্কার না হওয়াতে সাময়িক ভাবে পানি উঠেছে।

এবিষয়ে জানতে চাইলে চসিকের দুই ইপিজেড এলাকার পরিচ্ছন্ন সুপার ভাইজার, কর্মকর্তারা জানান, আমরা কাউন্সিলর সাহেবদের সার্বিক তত্ত্বাবধানে ও নির্দেশে এবং ওয়ার্ড মেম্বার গণের সমন্বযয় সেবকের নিয়ে নিরালস কাজ করে যাচ্ছি।

 

তাছাড়া হঠাৎ করে প্রবল বৃষ্টি ও জোয়ারের পানি উঠে ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করতে কিছু টা সমস্যা হয়েছে।

আমরা শহরের পরিবেশ পরিস্কার ও পানি চলাচলের জন্য প্রতিব্ন্ধকতা দূর করতে চেষ্টা করে যাচ্ছি।

 

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪