ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজনৈতিক নেতৃত্বে ঢাকা কলেজের সুদিন ফিরিয়ে আনতে হবে : অধ্যক্ষ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেছেন, ভাষা আন্দোলনসহ দেশের স্বাধীকার আন্দোলনে এবং আগে-পরে ঢাকা কলেজের শিক্ষার্থীরা নেতৃত্ব দিয়েছেন। বর্তমান দেশের অনেক রাজনৈতিক প্রথিতযশা ব্যক্তিরা ঢাকা কলেজের সাবেক ছাত্র ছিলেন। সেই সুদিন আবার ফিরিয়ে আনতে হবে।

 

সোমবার (১৭ জুলাই) বিকেলে অধ্যক্ষের কার্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়া ঢাকা কলেজের ৬ শিক্ষার্থীর সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এসব কথা বলেন।

অধ্যক্ষ বলেন, ঢাকা কলেজ দেশের সবচেয়ে পুরোনো প্রতিষ্ঠান হিসেবে বরাবরের মতো একদিকে একাডেমিক ও অপরদিকে রাজনৈতিক অঙ্গনে বড় ভূমিকা পালন করছে। এই বিষয়টি আমাদের জন্য গর্ব এবং গৌরবের। এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

এর আগে অধ্যক্ষ কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া ৬ জনকে ফুলেল শুভেচ্ছা জানান। এসব নেতারা দীর্ঘদিন ছাত্রলীগের সক্রিয় রাজনীতির সাথে জড়িত ছিলেন।

জানা গেছে, গত ১৩ জুলাই বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা বিজ্ঞপ্তিতে ৩০১ সদস্য বিশিষ্ট ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এতে ঢাকা কলেজ থেকে সহ-সভাপতি হিসেবে পদ পেয়েছেন মো. ফুয়াদ হাসান এবং এস. এম. আমিরুল ইসলাম। উপ-কৃষি শিক্ষা সম্পাদক হিসেবে মিজানুর রহমান মারুফ, উপ-কর্মসংস্থান বিষয়ক সম্পাদক হিসেবে আহসান হাবীব (বাঁধন), উপ-ধর্ম বিষয়ক সম্পাদক হিসেবে রাধে অন্তর রায় এবং সহ-সম্পাদক হিসেবে স্থান পেয়েছেন মাহমুদুল হক বুলবুল ৷

 

পদপ্রাপ্ত নেতারা বলছেন, দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত থেকে পরিশ্রমের মূল্যায়ন তারা পেয়েছেন। এজন্য ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক সহ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন।

 

কেন্দ্রীয় কমিটিতে সহ-সভাপতি পদ পাওয়া মো. ফুয়াদ হাসান বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে পদ পেয়ে বাংলাদেশ ছাত্রলীগের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে নিজেকে ধন্য মনে করছি। এখন দল ও সমাজের প্রতি আমাদের দায়বদ্ধতা আরও বেড়েছে। আগামী জাতীয় নির্বাচনে শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে আমরা একতাবদ্ধ হয়ে কাজ করে যাবো। যেকোনো অপশক্তি মোকাবিলায় বাংলাদেশ ছাত্রলীগ রাজপথে থাকবে।

 

এ সময় ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, শিক্ষক পরিষদ পরিষদ কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজ এবং ঢাকা কলেজ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪