ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জাদুশিল্পীদের জন্য শিল্পকলা একাডেমিতে হল বরাদ্দ দেওয়া হবে:সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাদু একটি অসাধারণ শিল্প যার বিশেষ সম্মোহনী ক্ষমতা রয়েছে। জাদুশিল্পীদের সাবলীল ও নান্দনিক উপস্থাপনা এটিকে জনপ্রিয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শনিবার (৮ জুলাই) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ম্যাজিক ফেডারেশন আয়োজিত ‘জাতীয় জাদু উৎসব ২০২৩’ উপলক্ষ্যে আলোচনা সভা ও জাদু প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাদুশিল্পীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস প্রদান করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাৎসরিক ক্যালেন্ডার তৈরি পূর্বক হল বরাদ্দ প্রদান কমিটির অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাদুশিল্পীদের জন্য হল বরাদ্দ দেয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে দেশব্যাপী ৬৪ জেলায় সাহিত্যমেলার আয়োজন করেছে। এরই অংশ হিসাবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় চলতি মাসের মধ্যে উপজেলা সাহিত্যমেলা আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছে। ম্যাজিক ফেডারেশনের দাবির প্রেক্ষিতে দেশব্যাপী আয়োজিতব্য উপজেলা সাহিত্যমেলায় জাদু প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। তবে এক্ষেত্রে ম্যাজিক ফেডারেশনকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

সংস্কৃতি সচিব খলিল আহমদ বলেন, জাদু আনন্দ-বিনোদনের জন্য অন্যতম একটি সুন্দর শিল্প মাধ্যম।

তিনি বলেন, জাতীয় সংস্কৃতি নীতিমালা ২০২৩ -এ জাদুশিল্পকে অন্তর্ভুক্ত করা হবে। জাদুশিল্পকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: