ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চামড়া সংগ্রহ: লক্ষ্যপূরণ হয়নি আড়তদারদের

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম: গত কয়েক বছরে কাঁচা চামড়ার টানা দরপতনের ফলে মাঠ পর্যায়ে চামড়া সংগ্রহের আগ্রহ কমেছে মৌসুমি ব্যবসায়ীদের। ফলে এ বছর আড়তদারদের দেওয়া চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রায় প্রভাব পড়েছে।

চট্টগ্রামের বিভিন্ন মাদ্রাসা চামড়া সংগ্রহ করায় লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বলে দাবি আড়তদারদের।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির একাধিক সদস্য জানিয়েছেন, এবছর সাড়ে ৩ লাখ পিস চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও সংগ্রহ হয়েছে মাত্র ২ থেকে আড়াই লাখ পিস।

অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১ থেকে দেড় লাখ পিস চামড়া কম সংগ্রহ হয়েছে এবার।
তারা দাবি করেন, জেলা-উপজেলার চামড়াগুলো শহরে প্রবেশ না করা এবং বিভিন্ন মাদ্রাসা চামড়া সংগ্রহ করায় লক্ষ্য অর্জন হয়নি।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মুসলেম উদ্দিন সিএনএন বাংলা ২৪ কে জানান, আমরা অন্যান্যবার যে হারে চামড়া পেতাম এবার তা পাইনি। এর পিছনে কারণ হতে পারে, মাদ্রাসাগুলো চামড়া সংগ্রহ করে সংরক্ষণ করছে।

তবে এটি ভালো দিক। আমাদের লক্ষ্যমাত্রা অর্জন না হলেও চমড়া নষ্ট না হয়ে বিভিন্ন জায়গায় সংরক্ষণের ব্যবস্থা হয়েছে, তা দেশের অর্থনীতির জন্য ভালো।
তিনি আরও জানান, আমাদের নিজেদের চামড়া সংগ্রহের লক্ষ্য থাকে। প্রয়োজনের অতিরিক্ত চামড়া চলে আসলে তাও আমরা নিতে পারি না। ফলে অনেক চামড়া নষ্ট হয়ে যায়। তাছাড়া শ্রমিক ও লবণের দাম বেশি থাকায় আমাদের অনেক হিসাব করতে হয়।

এদিকে, চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা, আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম মাদ্রাসা (হাটহাজারী মাদ্রাসা) সহ চট্টগ্রামে ছোট বড় অনেক মাদ্রাসা ও সংগঠন চামড়া সংগ্রহ করে সংরক্ষণ করেছে। পাশাপাশি চট্টগ্রামে একমাত্র টেনারি টিকে গ্রুপের মালিকানাধীন রিফ লেদারও কাঁচা চামড়া সংগ্রহ করেছে। ফলে এর প্রভাব পড়েছে আড়তে।

এইচ এম কাদের,সিএনএন বাংলা ২৪: