ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফে সাগরে ৬৫ দিন মাছ আহরণ বন্ধে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মোঃ আলমগীর আকাশ,টেকনাফ:

সামুদ্রিক মাছকে ৬৫ দিন, বড় হওয়ার সুযোগ দিন এ প্রতিপ্রাদ্যকে সামনে রেখে টেকনাফে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে এই অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আদনান চৌধুরীর সভাপতিত্বে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেনের সঞ্চালনায় মৎস্য কর্মকর্তা দপ্তরের আয়োজনে এবং এনহান্সড কোস্টাল ফিসারিজ ইন বাংলাদেশ (ইকোফিস-২) সহায়তায় উক্ত সভা অনুষ্ঠিত হয়।

 

চলতি বছরের ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরে মাছ আহরণ নিষিদ্ধ এবং মাছ শিকারীদের করনীয় সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাকিরুল ইসলাম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, টেকনাফ কোস্টগার্ড স্টেশনের কন্ঠিজেন্ট কমান্ডার আবুল কাসেম, টেকনাফ মডেল থানার প্রতিনিধি, গবেষণা সহযোগী মোঃ সোহেল রানা এসডিএফ এর ক্লাস্টার অফিসার রমেন্দ্র ঘোষ প্রমুখ।

 

সভাপতির সমাপনী বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আদনান চৌধুরী বলেন, সাগরের মৎসম্পদ রক্ষা করা নাগরিক হিসাবে সবার দায়িত্ব। নদীমাতৃক দেশ এ বাংলাদেশের মৎস্য সম্পদ মাছে ভাতে বাঙালী পরিচয়। সাগরে আহরণ করতে গিয়ে কোন মতেই ছোট প্রজাতির মাছ নিধন করা যাবেনা। জলবায়ু পরিবর্তন এবং সাগরের তাপমাত্রা বৃদ্ধির কারণে বিভিন্ন প্রজাতির মাছ শীতল জায়গায় আশ্রয় নিচ্ছে। সাগরে সম্পদ রক্তার্থে সবাইকে এগিয়ে আসতে হবে। সভায় উপস্থিত ছিলেন, বোট মালিক, বিভিন্ন যানবাহন চালক ও মৎস্যজীবী জেলেরা।