ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তর প্রদেশের মাদ্রাসাগুলো নিষিদ্ধের আদেশ ভারতের আদালতের

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের মাদ্রাসাগুলো নিষিদ্ধের আদেশ দিয়েছে আদালত। শুক্রবার (২২ মার্চ) এলাহাবাদ হাইকোর্ট এই রায় দিয়েছে।

 

বিচারপতি সুভাষ বিদ্যার্থী এবং বিবেক চৌধুরির রায়ে উত্তর প্রদেশে মাদ্রাসা পরিচালনাকারী ২০০৪ সালের আইন বাতিল করা হয়েছে। দুই বিচারপতির ভাষ্য, এই আইন ভারতের সাংবিধানিক ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করছে। আদালত মাদ্রাসার শিক্ষার্থীদের প্রচলিত স্কুলে স্থানান্তরেরও নির্দেশ দিয়েছে।

 

উত্তরপ্রদেশে মাদ্রাসা বোর্ডের সাংবিধানিকতার বৈধতা নিয়ে অংশুমান সিং রাঠোর নামে এক ব্যক্তির দায়ের করা মামলায় এই রায় দিয়েছে হাইকোর্ট। এই রাঠোর কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত কিনা তা যাচাই কিংবা তার সাথে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

 

রাজ্যের মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রধান ইফতিখার আহমেদ জাভেদ জানান, এলাহাবাদ হাইকোর্টের এই আদেশ উত্তর প্রদেশের ২৫ হাজার মাদ্রাসার ২৭ লাখ ছাত্র এবং ১০ হাজার শিক্ষককের ওপর প্রভাব ফেলবে।

রায়ে বলা হয়েছে, ‘রাজ্য সরকার এটাও নিশ্চিত করবে যে ৬ থেকে ১৪ বছর বয়সী শিশুদের যেন যথাযথভাবে স্বীকৃত নয় এমন প্রতিষ্ঠানে ভর্তি করা না হয়।’

 

বিজেপি সরকারের বিরুদ্ধে বরাবরই মুসলিম বিরোধিতার অভিযোগ করে আসছে অধিকার গোষ্ঠীগুলো। দলটির বিরুদ্ধে ইসলাম বিরোধী বিদ্বেষমূলক বক্তৃতা ও সতর্কতা প্রচার এবং মুসলিম মালিকানাধীন সম্পত্তি ধ্বংস করার অভিযোগ রয়েছে। বিজেপি অবশ্য বলেছে, তাদের সরকার ঐতিহাসিক ভুলগুলোকে সংশোধন করছে। এর মধ্যে রয়েছে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ।

 

উত্তরপ্রদেশ বিজেপির মুখপাত্র রাকেশ ত্রিপাঠি বলেছেন, ‘আমরা কোনো মাদ্রাসার বিরুদ্ধে নই, তবে আমরা বৈষম্য চর্চার বিরুদ্ধে। আমরা অবৈধ অর্থায়নের বিরুদ্ধে এবং আদালতের আদেশের পর সরকার পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবে।’আদালতের রায়ের বিষয়ে মোদির কার্যালযয়ের কাছে শনিবার মন্তব্য চেয়ে রয়টার্স ইমেইল পাঠালে তার জবাব পাওয়া যায়নি।