ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চলতি সপ্তাহেই চীন সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহেই চীন সফরে যাচ্ছেন। দুই দেশের পক্ষ থেকেই এ সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নতুন মেয়াদে ক্ষমতায় বসার পর এটি পুতিনের প্রথম কোনো বিদেশ সফর। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা অভিযান চালানোর কদিন আগেই বেইজিং সফর করেন প্রেসিডেন্ট পুতিন। তখন চীন ও রাশিয়া সীমাহীন অংশীদারত্ব ঘোষণা করেছিল।

মঙ্গলবার ক্রেমলিন জানায়, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে ভ্লাদিমির পুতিন ১৭-১৮ মে চীনে রাষ্ট্রীয় সফর করবেন। শপথগ্রহণের পর এটি তার প্রথম কোনো বিদেশ সফর।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়িং এক বিবৃতিতে বলেন, দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক, বিভিন্ন খাতে সহযোগিতা এবং অভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক স্বার্থ নিয়ে আলোচনা করবেন।

মাত্র ছয় মাসের মধ্যে এটি চীনে পুতিনের দ্বিতীয় সফর হতে যাচ্ছে। সফরটি গুরুত্বপূর্ণ। কেননা, ইউক্রেনে সামরিক হামলার জেরে রাশিয়া পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞায় পড়ে আছে।

চীন অবশ্য রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে পশ্চিমাদের সমালোচনা প্রত্যাখ্যান করে আসছে। তবে তাদের অর্থনৈতিক অংশীদারত্ব এবং সামরিক সহযোগিতা পশ্চিমাদের ক্রমবর্ধমান নজরদারিতে রয়েছে।