ই-পেপার | শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৫ অসাধারণ খাবার

জীবনশৈলী ডেস্ক:

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রাপ্তবয়স্কদের তুলনায় অনেক কম থাকে। তবে পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি করা সম্ভব। আসুন জেনে নিই পাঁচটি এমন খাবার সম্পর্কে যা আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি করবে।

 

১. মায়ের দুধ: শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প নেই। এতে রয়েছে প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই ৬ মাস পর্যন্ত শিশুকে কেবলমাত্র মায়ের দুধ খাওয়ানো উচিত।

২. হলুদ: হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ৬ মাসের বেশি বয়সের শিশুদের বুকের দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়াতে পারেন। এছাড়াও, মধুর সঙ্গে মিশিয়ে কাঁচা হলুদ খাওয়ালেও শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি পাবে।

 

৩. স্যালমন মাছ: স্যালমন মাছে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটায় এবং চোখের জ্যেতি বৃদ্ধি করে। এছাড়াও, এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত দুইবার শিশুকে স্যালমন মাছ খাওয়ান।

 

৪. সেদ্ধ ডিম: সেদ্ধ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন, যা শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও, এটি শিশুদের শারীরিক বৃদ্ধি ও বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই প্রতিদিন সকালে শিশুকে একটি করে সেদ্ধ ডিম খাওয়ান।

 

৫. মৌসুমী ফল: মৌসুমী ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই প্রতিদিন শিশুকে বিভিন্ন ধরনের মৌসুমী ফল খাওয়ান।