ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে আজ রাতে

নিজস্ব প্রতিবেদক:

ঢাকাসহ দেশের আটটি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। বজ্রসহ বৃষ্টির সঙ্গে বয়ে যেতে পারে অস্থায়ীভাবে এই দমকা বা ঝোড়ো হাওয়া। আজ মঙ্গলবার (২৬ মার্চ) দিবাগত রাত ১টা পর্যন্ত এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া বিভাগ।

 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, খুলনা ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝড় বয়ে যেতে পারে।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। নৌযানসহ মাছধরার ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

আবহাওয়া দপ্তর এর আগে সোমবার (২৫ মার্চ) সকালেও পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছিল, দেশের অন্তত চারটি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া অথবা ঝড় বয়ে যেতে পারে।

 

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে বৃষ্টি অথবা বজ্র বৃষ্টিসহ ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া অথবা ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে দেশের কোথাও কোথাও।

 

এদিকে আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ অবস্থান করছে। এছাড়াও মৌসুমের স্বাভাবিক একটি লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।