ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরিয়ায় বিমান হামলায় ইরানের উপদেষ্টা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার পূর্বাঞ্চলে একাধিক বিমান হামলায় এক ডজনেরও বেশি লোক নিহত হয়েছে। নিহতদের মধ্যে ইরানের একজন সামরিক উপদেষ্টা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তাও রয়েছেন। ২৬ মার্চ, মঙ্গলবার সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবং সিরিয়ার যুদ্ধ নিয়ে পর্যবেক্ষণকারী একটি সংস্থা এই তথ্য জানিয়েছে।

 

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, মঙ্গলবার রাতের এই হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে রয়েছেন, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) উপদেষ্টা, তার দুই দেহরক্ষী, ইরানপন্থী একটি গোষ্ঠীর ৯ জন ইরাকি যোদ্ধা এবং সিরিয়ার ২ জন নাগরিক।

 

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বিমান হামলায় আইআরজিসির একজন সদস্যসহ অন্তত সাত সেনা এবং একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া ১৯ জন সৈন্য এবং ১৩ জন বেসামরিক নাগরিক আহত হয়েছে। দেইর ইজ-জোর প্রদেশের আবাসিক এলাকা এবং সামরিক অবকাঠামোগুলোকে লক্ষ্যবস্তু করে এই হামলা করা হয়েছে। এতে সরকারি ও বেসরকারি সম্পত্তির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।

 

ডব্লিউএইচও জানিয়েছে, এই হামলায় এমাদ শেহাব নামে তাদের একজন কর্মকর্তা নিহত হয়েছেন। তিনি একজন প্রকৌশলী ছিলেন। দেইর ইজ-জোর জুড়ে একের পর এক বিমান হামলার সময় তার বাসভবনে আঘাত হানলে তিনি নিহত হন।

 

ডব্লিউএইচও এর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে এমাদ শাহাবের জন্য শোক প্রকাশ করেছেন।

 

মঙ্গলবারের এই বিমান হামলার পেছনে কারা ছিল তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। কোনো সংগঠনও দায় স্বীকার করে বিবৃতি দেয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, এই হামলার পেছনে তাদের হাত নেই। অবশ্য ইসরায়েল মাঝে মাঝে সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালায়। তবে খুব কম সময়ই তারা এসব হামলার দায় স্বীকার করে।

 

সূত্র: আল জাজিরা