ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে তীব্র দাবদাহে ৯৮ জনের মৃত্যু

সিএনএন বাংলা ডেস্ক:

ভারতের উত্তরপ্রদেশ ও বিহারে তীব্র গরম-দাবদাহে গত তিন দিনে ৯৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তরপ্রদেশের মৃতের সংখ্যা ৫৪ এবং বিহারে ৪৪ জন।

উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতাল সূত্র জানায়, তাপপ্রবাহের কারণে অসুস্থ হয়ে ১৫, ১৬ এবং ১৭ জুন যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যে ৫৪ জনের মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ নিয়ে এ তিন দিন চারশোরও বেশি রোগী ভর্তি হয়েছেন।

বালিয়া জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা (সিএমও) জয়ন্ত কুমার জানান, যে সব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের বেশির ভাগেরই বয়স ৬০ বছরের বেশি। জেলায় তাপপ্রবাহের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতি দিন বাড়ছে।

বালিয়ায় গত কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়েছে। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী গত শুক্রবার বালিয়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি বেশি

অন্য দিকে, বিহারের পরিস্থিতিও এক। তীব্র গরমে পুড়ছে পূর্ব ভারতের এই রাজ্য। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু হয়েছে তাপপ্রবাহে। রাজ্যের ১৮টি জায়গায় চরম তাপপ্রবাহ চলছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল শনিবার ১১টি জেলায় তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের উপরে। পাটনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস। এ দিন শেখপুরায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। তাপপ্রবাহের কারণে আগামী ২৪ জুন পর্যন্ত পাটনা এবং রাজ্যের সব জেলায় স্কুল এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র:আনন্দবাজার

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: