ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে দ্রুতগতিতে এগিয়ে চলছে কোদালিছড়া খালের সৌন্দর্য্য বর্ধনের কাজ

সালেহ আহমদ (স’লিপক):

 

মৌলভীবাজার শহরের কোদালিছড়া খালে দ্রুত গতিতে এগিয়ে চলছে দুই তীরের পাঁচ কিলোমিটার এলাকার সৌন্দর্য্য বর্ধনের কাজ।

দ্রুতগতিতে সম্পন্ন হয়েছে ওয়ার্ক ওয়ে, গাইড ওয়াল নির্মাণ, লাইটিংয়ের কাজ ও খালের তলায় ব্লক ফেলা সহ বিভিন্ন পর্যায়ের কাজ। পুরো কাজ সম্পন্ন হলে কোদালিছড়া পরিণত হবে দৃষ্টি নন্দন আকর্ষণীয় একটি পর্যটন স্থান হিসেবে।

জানা যায়, প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে করা হচ্ছে মৌলভীবাজার শহরের কোদালিছড়া খালে দুই তীরের পাঁচ কিলোমিটার এলাকার সৌন্দর্য্য বর্ধনের এ কাজ।

কোদালিছড়া খাল এক সময় মৌলভীবাজার জেলা শহরের অভিশাপ হয়ে দাঁড়িয়ে ছিল। দীর্ঘদিনের দখল দূষণে এবং ময়লা আবর্জনায় এ খালটি ক্ষীণ ও ভরাট হয়ে পড়ায় শহরের পানি নিষ্কাশনে বাঁধার কারণ হয়েছিল গিয়েছিল। সামান্য বৃষ্টিতে রাস্তাঘাট, বাসাবাড়ি তলিয়ে চরম জলাবদ্ধতার সৃষ্টি হতো। তবে এক কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে ২০১৮ সালে পৌরসভা সহ প্রশাসনের সার্বিক সহযোগিতায় শহর থেকে হাওড় পর্যন্ত চৌদ্দ কিলোমিটার খাল পুনর্খনন ও দখলমুক্ত হওয়াতে শহরজুঁড়ে জলাবদ্ধতার অভিশাপমুক্ত হয়।

এরই মধ্যে পর্যটন শহরের প্রাণকেন্দ্রে প্রবাহিত এ কোদালিছড়া খাল ও তার আশপাশ আরও সৌন্দর্য্যমন্ডিত এবং আকর্ষণীয়ভাবে গঁড়ে তুলতে একটি প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

ঠিকাদারি প্রতিষ্ঠান এ.এ.কিউ.সি এর মাধ্যমে কোদালিছড়া খালে দুই তীরে পাঁচটি প্যাকেজে দৃষ্টিনন্দন ওয়ার্ক ওয়ে, গাইড ওয়াল নির্মাণ, রেলিং, লাইটিং, শৌচাগার, বসার বেঞ্চ ও সেই সঙ্গে ফুল বাগান সহ নির্মাণ কাজ চলছে। অবশিষ্ট কাজ পুরোপুরিভাবে সম্পন্ন হলে এটি দর্শনীয় পর্যটন স্থান হিসেবে সবার মন কাঁড়বে।

মৌলভীবাজার পৌরসভার নির্বাহী প্রকৌশলী সৈয়দ নকিবুর রহমান জানান, পৌরসভার নজরদারিতে গুণগতমান বজায় রেখেই কোদালিছড়া খালে সৌন্দর্য্য বর্ধনের কাজ হচ্ছে।

মৌলভীবাজার পৌরর মেয়র আলহাজ্ব মোঃ ফজলুর রহমান বলেন, পৌরবাসীর অভিশাপ কোদালিছড়া এরইমধ্যে সংষ্কারে পানি নিষ্কাশন সহ অনেক সুবিধার সৃষ্টি হয়েছে। এখন সৌন্দর্যবর্ধনে যে কাজ হচ্ছে তা বাস্তবায়িত হলে, পৌর নাগরিকদের বেড়ানোর জন্য দৃষ্টিনন্দন পর্যটক স্পট হবে কোদালিছড়া।