ই-পেপার | শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণেই নারী শিক্ষায় উন্নতি হয়েছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

 

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই নারী শিক্ষায় উন্নতি হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর কে সি দে রোড কার্যালয়ে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে চট্টগ্রাম-৯ আসনের আওতাধীন বিভিন্ন থানা ও ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

 

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী না থাকলে দেশ আফগানিস্তান বা পাকিস্তান হয়ে যেত। বাংলাদেশকে খালেদা জিয়া এবং তার কুপুত্র খুনি তারেক রহমান আফগানিস্তান বানাতে চেয়েছিলেন।

 

তাদের সময়ে শ্লোগান ওঠে, আমরা সবাই তালেবান, বাংলা হবে আফগান।
বাংলাদেশের নারীসমাজের সামনে এখন বিশাল চ্যালেঞ্জ ও সুযোগ আছে উল্লেখ করে তিনি বলেন, দেশের মোট জনসংখ্যার ৫০ ভাগ নারী। সুতরাং মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীদের নিজেদেরও বুঝতে এবং নারীসমাজকেও বোঝাতে হবে যে, বাংলাদেশ যদি আফগানিস্তান হয়ে যায়, তাহলে কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। দেশের অর্ধেক জনগোষ্ঠী যদি ঘরে বসে থাকে, তাহলে দেশ কি চলবে? নারীদের যে সক্ষমতা, পুরুষের চাইতে কোনো অংশে কম নয়।

তিনি আরও বলেন, আজ বাংলাদেশের অর্থনীতিতে নারীসমাজ যে ভূমিকা রাখছে, সেটি না হলে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকভাবে আইয়ামে জাহেলিয়াতের যুগে ফিরে যেত। আর নারীসমাজ এই অবদান রাখতে পেরেছে কারণ দেশের প্রধানমন্ত্রী হিসেবে আছেন বঙ্গবন্ধুর কন্যা।

 

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, একজন শেখ হাসিনা, তিনি শুধু আমাদের প্রধানমন্ত্রী নন, তিনি আমাদের অভিভাবক। আজ দেশে নারীরা বিমান চালাচ্ছেন, চিকিৎসক হচ্ছেন, ব্যবসা করছেন, নার্স হচ্ছেন, বিদেশে কর্মী হিসেবে যাচ্ছেন, দেশে কলকারখানায় কাজ করছেন, সবই সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর কন্যার জন্যে।

 

শিক্ষামন্ত্রী বলেন, শেখ হাসিনা সারাবিশ্বকে দেখিয়ে দিয়েছেন, তিনি সাধারণ মানুষের জন্য যতটা কোমল হৃদয়ের, কিন্তু খারাপ মানুষ যারা তাকে সরিয়ে বাংলাদেশটাকে দখল করতে চেয়েছিল, তাদের জন্য বিষয়ে ততটুকুই শক্ত। বিদেশে বসে অপরাজনৈতিক শক্তি অনেক ষড়যন্ত্র করেছে, কিন্তু কিছুই করতে পারেনি। কারণ বাংলাদেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর কন্যার সঙ্গে আছে।

 

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিনের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাউন্সিলর নীলু নাগের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন সংগঠনটির নগর শাখার যুগ্ম সম্পাদক মালেকা চৌধুরী, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক কাউন্সিলর হুরে আরা বিউটি, দফতর সম্পাদক হাসিনা আক্তার টুনু, মা ও শিশু বিষয়ক সম্পাদক শারমীন ফারুক, ধর্ম সম্পাদক আয়েশা আক্তার, সদস্য কাউন্সিলর তসলিমা নুরজাহান রুবি, আয়েশা সিদ্দিকা এবং কাউন্সিলর শাহীন আক্তার রুজি।