ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাষা-ভালোবাসা দিবস ঘিরে ৮ কোটি টাকার ফুল বিক্রির আশা

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জ: ভাষা ও ভালোবাসা দিবস ঘিরে বন্দর ও সোনারগাঁয়ে ৮ কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আশা করছেন স্থানীয় ফুল চাষিরা। অন্যান্য বছরের তুলনায় এবার ফুলের ফলনও ভালো হয়েছে বলে জানিয়েছেন তারা।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন ও সোনারগাঁ এলাকার বেশ কয়েকটি গ্রাম ঘুরে চাষিদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া যায়।

এ দুই উপজেলার দশটি গ্রামে ব্যাপক পরিসরে ফুলের চাষ হচ্ছে। গোলাপ, জবা, গাদা, গ্লাডিওলার্স, কাঠমালতিসহ নানা রকম ফুলের চাষ করছেন স্থানীয় চাষিরা। আসন্ন দুটি দিবস উপলক্ষে গাছ থেকে ফুল তুলে বাজারজাতকরণেও ব্যস্ত সময় পার করছেন তারা।

ফুল চাষিরা বলছেন, গত বছরের তুলনার এ বছর ফলন ভালো হয়েছে। অন্যান্যবারের চেয়ে তাই এবার ভালো দাম পাওয়া যাবে।

বন্দর থানা ফুল ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি সাইফুল ইসলাম বাতেন বলেন, আমাদের উপজেলা থেকে আনুমানিক ছয় কোটি টাকার ফুল বিক্রি হবে। বাজারের যে মূল্য আছে সেই দামে বিক্রি করতে পারলেই এ লক্ষ্যমাত্রা পূরণ হবে।

সোনারগাঁয়েও অন্তত ২ কোটি টাকার ফুলের বিক্রির প্রত্যাশা ব্যবসায়ীদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক তাইজুল ইসলাম বলেন, ফুল চাষিদের ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ আছে। তারা চাইলে আমরা তাদের এ বিষয়ে সহযোগিতা করবো। এবার বন্দর ও সোনারগাঁয়ে ৮ কোটি টাকার বেশি ফুল বিক্রি হবে বলে আশা করা যাচ্ছে।