ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বছরের শুরুতেই মঞ্চে মান্নান হীরার ‘রঙিন চরকি’

বিনোদন প্রতিবেদক. ঢাকা :
বাংলাদেশের মঞ্চনাটকে মান্নান হীরা একটি গুরুত্বপূর্ণ নাম। প্রয়াত এই নাট্যকার আজীবন নিজেকে নিয়োজিত রেখেছিলেন মঞ্চনাটক, পথনাটক ও টেলিভিশন নাটক রচনায়। তার নাটকের প্রধান উপজীব্য মানুষ, অধিকাংশ ক্ষেত্রে প্রান্তিক মানুষ। ২০২০ সালের ২৩ ডিসেম্বর প্রয়াত হন তিনি। মান্নান হীরার মৃত্যুর তিন বছরের বেশি সময় পর তার লেখা নাটক ‘রঙিন চরকি’ বছরের শুরুতেই মঞ্চে আনছে শূন্যন রেপার্টরি থিয়েটার।

অভিনেত্রী মোমেনা চৌধুরী জানিয়েছেন, ১৯ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে সন্ধ্যা ৭টায় হবে নাটকের প্রথম মঞ্চায়ন। পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন সাজিদুর রহমান। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মোমেনা চৌধুরী, বিলকিস মীর, ফিরোজ আল মামুন, জুয়েল মিজি, সাজিদুর রহমান এবং কথকের ভূমিকায় রাফিউল রকি ও তৌফিক মেসবাহ। মঞ্চ পরিকল্পনায় সাজু খাদেম।

রঙিন চরকি নাটকের গল্পে দেখা যাবে, একজন মায়ের গ্লানিকর, অনিশ্চিত ও নিরাপত্তাহীন জীবনে বসবাস। তার শিশুকন্যাটির জীবনও তার মতোই হবে, এ আশঙ্কা থেকে মেয়েকে এক এনজিও প্রধানের নিকট দত্তক দিয়ে বিদেশে পাঠিয়ে দেয়। ২০ বছর পর মেয়েটি মায়ের সন্ধানে আসে বাংলাদেশে। খুলতে থাকে একের পর এক গল্পের জট। মেয়েটির সংলাপই নাটকের মূল কথা।

নির্দেশক সাজিদুর রহমান বলেন, ‘রঙিন চরকি হীরা ভাইয়ের অনেক আগে লেখা ছিল। তার খুব আগ্রহ ছিল নাটকটি নিয়ে। অনেক দিন ধরেই নাটকটি মঞ্চে আনার জন্য পরিকল্পনা চলছিল। গত বছর আমরা সিদ্ধান্ত নিই নাটকটি আমরা আর ফেলে রাখব না। অবশেষে মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে রঙিন চরকি।’