ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে নির্বিচারে পাহাড় কাটছেন টুয়াক’র সেক্রেটারি, মামলা

শওকত আলম, কক্সবাজার :

কক্সবাজার শহরের সৈকতপাড়া এলাকায় স্কেভেটর দিয়ে পাহাড় কেটে মাটি বিক্রি করছেন ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কক্সবাজারের (টুয়াক) সাধারণ সম্পাদক নুরুল কবির পাশা পল্লব।

গতএক সপ্তাহ ধরে গভীর রাতে স্কেভেটর লাগিয়ে পাহাড় কাটছেন তিনি। ইতোমধ্যেই পাহাড়টির অন্ততঃ দেড় লাখ ঘনফুট মাটি কেটে নেয়া হয়েছে।

হোটেল মালিক এবং টুয়াকের সাধারণ সম্পাদক হিসেবে প্রভাব বিস্তার করে পাহাড় কাটছেন বলে এলাকাবাসীর অভিযোগ।

এলাকাবাসী জানান, নুরুল কবির পাশা পল্লব নিজেকে প্রশাসনের কাছের মানুষ বলে পরিচয় দেন। এমনকি বিভিন্ন কর্তাব্যক্তির সাথে তার ঘরোয়া সম্পর্ক- এমন প্রচারও করেন তিনি নিজে।

জানা গেছে, পাহাড় কেটে নুরুল কবির পাশা পল্লব সেখানে ৯তলা বিশিষ্ট ভবন নির্মাণ করছেন।

পাহাড় কাটার বিষয়ে কক্সবাজারের স্থানীয় একটি দৈনিকে সংবাদ প্রকাশিত হলে তা আদালতের নজরে আসে। রোববার (১৪ জানুয়ারি) সংবাদটি আমলে নিয়ে পরিবেশ আদালত কক্সবাজারের স্পেশাল আসাদ উদ্দিন মোঃ আসিফ স্বপ্রনোদিত হয়ে ০২/২০২৪ নম্বর মিস মামলা দায়ের করেন। মামলার আদেশে আদালত উল্লেখ করেন, পাহাড়ের জায়গা দখলপূর্বক উল্লিখিত অপরাধ সংঘটনকারী ব্যক্তি/গণ/গোষ্ঠী সরকারী নির্দিষ্ট কোন জায়গায় কি রূপ অপরাধ করেছে/করছে এবং (যদি)
এরূপ অপরাধ সংঘটন সাপেক্ষে পরিবেশ অধিদপ্তর কর্তৃক কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কি না তদন্ত করা একান্ত আবশ্যক। ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ১৯০ (১) (গ) মতে আদালত ওই ঘটনা স্বপ্রণোদিত হয়ে আমলে নেয়ার এখতিয়ার রাখেন।

উক্ত বিষয়ে সহকারী পরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন কর্মকর্তা কর্তৃক ঘটনাস্থল পরিদর্শনপূর্বক ঘটনা সংঘটন সাপেক্ষে ঘটনার বিষয়ে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা আগামী ২১ জানুয়ারি সশরীরে হাজির হয়ে স্থিরচিত্রসহ প্রতিবেদন দাখিলের জন্য পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের পরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।