ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

যুদ্ধ বন্ধ না হলে বন্দিবিনিময় নিয়ে আলোচনা নয়: হামাস

আন্তর্জাতিক ডেস্ক :

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বাসিম নায়েম জানিয়েছেন, যুদ্ধ বন্ধের যেকোনো উদ্যোগে আলোচনা করতে তারা রাজি।

তিনি বলেছেন, ইসরায়েলের চলমান গণহত্যার মধ্যে হামাস বন্দিবিনিময় নিয়ে কোনো আলোচনায় বসবে না। নায়েম আরও বলেন, আমাদের নাগরিকদের ওপর আগ্রাসন বন্ধ, মানবিক সহায়তা প্রদানে অবদান রাখতে পারে এমন আলোচনায় আমরা রাজি। তবে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ বলেছেন, তার দেশ জিম্মীদের মুক্তির জন্য আরেকটি মানবিক বিরতি ও অতিরিক্ত মানবিক সহায়তার জন্য প্রস্তুত।

এদিকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৯ হাজার ৬৬৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয়টির তথ্য অনুযায়ী, নিহতের পাশাপাশি গাজায় আহতের সংখ্যা ছাড়িয়েছে ৫২ হাজারের বেশি। মূলত অবরুদ্ধ গাজা উপত্যকার পরিস্থিতি দিন দিন খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। সেখানে খাবার, পানি এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের জন্য তীব্র হাহাকার চলছে। এর মধ্যেই সদ্য জন্ম নেওয়া শিশুদের জন্য যেন এই সংকট আরও মারাত্মক আকার ধারণ করেছে। পৃথিবীর আলো দেখতে না দেখতেই যুদ্ধের ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হতে হচ্ছে তাদের।

সূত্র: আল-জাজিরা