ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারিতে রেকর্ড

নুর মোহাম্মদ :

কক্সবাজারের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারি ও অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের জন্য গর্ভবতী মায়েদের আস্থার স্থান।

১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিগত একমাসে ১৭৬ টি নরমাল ডেলিভারি ও ১০টি প্রয়োজনীয় সিজারিয়ান অপারেশনের মাধ্যমে নবজাতকের জন্ম হয়। টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রণয় রুদ্র বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানোর উদ্দেশ্যে প্রাতিষ্ঠানিক ডেলিভারি উদ্বুদ্ধকরণে আমরা কাজ করে যাচ্ছি। হাসপাতালের বহিঃবিভাগ থেকে শুধুমাত্র পাঁচ টাকার টিকেট নিয়ে গর্ভবতীদের চেকআপ করা যায়। ২২০ টাকায় কম্পিউটার চেকআপ করার সুবিধাও রয়েছে।

জানা যায়, টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে এখন ৫০ বেডে উন্নীত হয়েছে। সিজারিয়ান সেকশন চালু হওয়ার পর তাও সংকুলান হচ্ছে না। আগে হোম ডেলিভারি হতো। এখন প্রাতিষ্ঠানিক ডেলিভারির হার প্রতিদিন বাড়ছে। যেটা মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানোর জন্য অত্যন্ত জরুরি। আস্তে আস্তে জনসাধারণ হাসপাতালে ডেলিভারি করার জন্য সচেতন হচ্ছে। এটা একটা খুশির খবর।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. বিপাশ খীসার নির্দেশনায় এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রণয় রুদ্রের সার্বিক তত্ত্বাবধানে হাসপাতালের চিকিৎসক-নার্সদের সম্মিলিত প্রচেষ্টায় ডেলিভারি সেবায় আলো ছড়াচ্ছে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।