ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জলবায়ু ন্যায্যতার দাবিতে খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক :

জলবায়ু ন্যায্যতার দাবিতে কক্সবাজারের খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পের জলবায়ু উদ্বাস্তদের নিয়ে এক বিশাল মতবিনিময় সভা শনিবার (৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন- কক্সবাজারের জেলা প্রশাসক শাহীন ইমরান।

পরিবেশ বিষয়ক সংগঠন গ্রীন কক্সবাজারের সভাপতি ও কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি এবং দৈনিক রূপালী সৈকতের সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ও কক্সবাজার জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য, কোস্ট ফাউন্ডেশানের সহকারি পরিচালক, এবং দৈনিক রূপালী সৈকতের উপদেষ্টা সম্পাদক জাহাঙ্গীর আলমের উপস্থাপনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, কোস্ট ফাউন্ডেশানের পরিচালক মোস্তফা কামাল আখন্দ, খুরুশকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান ছিদ্দিকী, কক্সবাজার পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর এসআইএম আকতার কামাল, সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহানা আক্তার পাখী ও প্রকল্পের বিভিন্ন ভবনের প্রতিনিধিরা।

জেলা প্রশাসক শাহীন ইমরান তাঁর বক্তব্যে ১৯৯১ সালের ২৯ এপ্রিলের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে নিঃস্ব, উদ্বাস্তদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুরুশকুলে বিশাল ভবন তৈরী করে তাদের বসবাসের সুযোগ করে দিয়েছেন। তিনি বলেন, এখানে বসবাসকারীদের দায়িত্ব হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের আইনশৃঙ্খলা, পরিবেশ ইত্যাদি রক্ষা করা। কর্মসংস্থানের জন্য সরকার নারী ও পুরুষদের ট্রেনিংয়ের ব্যবস্থা করবে। তাছাড়া এখানকার অধিবাসীদের সার্বিক উন্নয়নে পদক্ষেপ গ্রহন করা হবে।

কক্সবাজারে প্রধানমন্ত্রীর বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সফল নেতৃত্ব দেয়ার জন্য জেলা প্রশাসক শাহীন ইমরানকে ক্রেস্ট উপহার দেয়া হয়।
ওয়াটারকিপার্স বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করে। কোস্ট ফাউন্ডেশন ও গ্রীন কক্সবাজার অনুষ্ঠান সফল করতে সার্বিক সহায়তা প্রদান করে।