ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদগাঁও বাজারের সড়ক গুলো ব্যবসায়ীদের দখলে

মোঃ বজলুর রহমান, ঈদগাঁও :

কক্সবাজারের ঈদগাঁও উপজেলা সর্ববৃহৎ বানিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজার। বাজারের সড়ক গুলো অবৈধ ব্যবসায়ীরা দখল করে রেখেছে , যার কারণে বাজারের সড়ক গুলো সবসময় যানজট লেগেই থাকে। ফলে প্রতিদিন যানজটসহ দূর্ঘটনা বেড়েই চলছে। সড়ক দিয়ে পরিবহন চলাচলে ও ঝুকি নিতে হচ্ছে। নেপথ্যে রয়েছে দোকান মালিকদের ভাড়ার উপর উপভাড়া।

সরেজমিন ঘুরে দেখা যায়, বৃহত্তর ঈদগাঁওর হাজার হাজার লোকজনের হাট হল এ ঈদগাঁও বাজার। এ বাজারের একমাত্র যাতায়াতের অবলম্বন হল ডিসি সড়ক। ডিসি সড়কটি মেরামত করার পর অবৈধ ফুটপাত দখলদালদের কারণে যানজট নিরসন হচ্ছে না। একদিকে যানজটের সমস্যা, অন্যদিকে ব্যবসায়ীরা ময়লা-আবর্জনা ডিসি সড়কের উপরই ফেলে রাখে।

তাছাড়া সড়কের অধিকাংশ জায়গা দখল করে কাঁচা বাজার থেকে শুরু সব রকমের ব্যবসায়ীরা দখল করে মূল সড়কের উপরই ব্যবসা করতে দেখা যায়। ফলে বাজারে আসা লোকজনকে যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বিভিন্ন সময় দেখা যায় মালবাহী ট্রাক যাতায়াতে ঐ স্থানে আটকে থাকায় লোকজনকে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থাকতে হয়। ঐতিহ্যবাহী ঈদগাঁও বাজারের সমস্যা সমাধানে বাজার কমিটির দৃষ্টি কামনা করেছেন বাজারে আসা সচেতন মহল। বিশেষ করে মৌসুমী ব্যবসায়ীরা দোকানের সামনের একাংশ ইজারাদারদের দৈনিক মাসোহারার ভিত্তিতে ভাড়া নিয়ে পুরো সড়কটি দখল করে রাখায় এ অবস্থা আরো বেগতিক হচ্ছে।

স্থানীয় অনেকে জানান, ইজারাদারের নাম ভাঙ্গিয়ে অনেকে আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাচ্ছে। স্থানীয় সচেতন মহলের মতে, সড়কের উপরই টুল আদায়ের নামে চাঁদাবাজি করছে কতিপয় ব্যক্তি প্রকাশ্যে। ঈদগাঁও উপজেলার নবাগত ইউএনও’র কাছে ঈদগাঁও বাজারের সমস্যা গুলো দ্রুত সমাধান কল্পে অবৈধ ভাসমান দোকানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার জন্য সচেতন মহল থেকে দৃষ্টি কামনা করেছেন।

বিশেষ করে মহাসড়কের প্রবেশদ্বার বাসস্টেশন থেকে শুরু করে একেবারে মূল বাজারের উভয় পাশের বিভিন্ন ব্যবসায়ী ও কসাইদের দখলে রয়েছে। মূলত এসব অবৈধ ব্যবসায়ীর কারণে বাসস্টেশনেও দূর্ঘটনা ঘটছে অহরহ। তদন্ত পূর্বক এসব উপভাড়াটিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নিলে সময়ের ব্যবধানে পুরো সড়ক তাদের দখলে চলে যাবে। আবার কেউ কেউ দোকান সংলগ্ন যাতায়াত রাস্তার ড্রেনের উপর দোকান বসিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে নিয়মিত।

যার ফলে বৃহত্তর ঈদগাঁও তথা ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, চৌফলদন্ডী, পোকখালী ও ঈদগাঁওয়ের প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে আসা লোকজন ঈদগাঁও বাজারের প্রধান সড়ক দিয়ে চলাচল করতে দারুনভাবে হিমশিম খাচ্ছে। এমনকি সড়কের পার্শ্ববর্তী ড্রেনের উপর বসা হরেক রকম ফুটপাত ব্যবসার কারণে বাজারের প্রধান সড়কের পরিধি সংকুচিত হয়ে যাচ্ছে। যার কারণে বাজারে আগত হাজার হাজার পথচারী ও ঈদগাঁওর পার্শ্ববর্তী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী সড়ক দিয়ে হাঁটতে গিয়ে মূল্যবান সময় অপচয় করতে হচ্ছে। সচেতন ব্যবসায়ী ও ঈদগাঁওবাসীর প্রাণের দাবী, ঈদগাঁও বাজারের উপভাড়াটিদের উচ্ছেদ পূর্বক পুরো সড়কটি অবৈধ দখলদারদের কাছ থেকে মুক্ত করে স্বাভাবিকভাবে জনসাধারণের চলাচলের ব্যবস্থা করা।