ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

প্লান ইন্টারন্যাশনালের সহযোগিতায় পিএইচডি, অর্ণব কক্সবাজার ও উপমার যৌথ উদ্যােগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষ্যে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। ৬ ডিসেম্বর, বুধবার এ কর্মসূচি উদযাপিত হয়।

কর্মসূচির শুরুতে কিশোর-কিশোরী, নারী ও সংস্হার বিভিন্ন পর্যায়ের প্রতিনিধির উপস্হিতিতে কক্সবাজার সদর উপজেলা পরিষদের সামনে মানববন্ধন ও পরবর্তীতে বিআরডিবি হল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্টিত হয়। অর্ণব কক্সবাজার এর প্রজেক্ট কোঅর্ডিনেটর দিদারুল আলমের উপস্হাপনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর সাইফুল আরিফ।

অতিথি হিসেবে উপস্হিত ছিলেন পিএইচডি’র লিপ প্রজেক্ট এর জিবিভি টেকনিক্যাল অফিসার শাহীন গাজী, অর্ণব কক্সবাজার এর প্রধান নির্বাহী মো: নুরুল আজিম, উপমার সভানেত্রী বকুল প্রভা দে, নির্বাহী প্রধান পাপিয়া রানী দে।

বক্তব্য রাখেন, অর্ণব কক্সবাজার এর ইয়ূথ ভলান্টিয়ার আল আমিন বিন অন্তরা, ওয়াফাহ ইসলাম, আয়না আফনিন নোহা।

সভায় বক্তারা বলেন, প্রতি বছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত পক্ষকালব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষ্যে নানা কর্মসূচী উদযাপিত হয়। তারা বলেন, নারীরা এখন অনেক এগিয়ে, তাদেরকে অধিকার থেকে বঞ্চিত করে রাখা যাবে না। যৌন হয়রানি, শারিরীক, মানসিক ও অর্থনৈতিকভাবে নির্যাতনসহ সমস্ত প্রকার নির্যাতন থেকে নারী ও শিশুদের সুরক্ষার আওতায় আনতে হবে। আর সে জন্য সরকারী-বেসরকারী সেবার হার বাড়াতে হবে।
বিশেষ করে স্হানীয় সরকারের আইনি ও স্বাস্হ্য বিভাগের সহায়তাগুলো সহজে যাতে পায় তার উপর গুরুত্বারূপ করেন বক্তারা।

এতে আরও উপস্হিত ছিলেন, পিএইচডি লিপ প্রজেক্ট এর এসআর এইচআর-জিবিভি ম্যানটর রফিকুল ইসলাম, অফিস সহকারী আল আমিন, আসমা আক্তার, মঈন উদ্দিন।