ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইক্ষ্যংছড়িতে এইচএসসির ফলাফলে মাদরাসা এগিয়ে

মোঃ জয়নাল আবেদীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি :

এবারের এইসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে কলেজের চেয়ে এগিয়ে মাদ্রাসার শিক্ষার্থীরা। নাইক্ষ্যংছড়ি হাজি এম এ কালাম কলেজ কেন্দ্রে ৫৪৪ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৪৪ জন শিক্ষার্থী।

এ কেন্দ্রে অংশ নেয় দুটি কলেজ। একটি কেন্দ্র কলেজ, অপরটি বাইশারী স্কুল এন্ড কলেজ।

নাইক্ষ্যংছড়ি হাজি এম এ কালাম কলেজ অধ্যক্ষ ও আ ম রফিকুল ইসলাম বলেন, তার কলেজে পরীক্ষার্থী ছিল ৪৬০ জন। অনুপস্থিত ছিলো ৪ জন। বাকী পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩০২ জন। পাশের হার ৬৬.৩৩℅।

বাইশারী স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ ওমর ফারুখ বলেন, তার কলেজে পরীর্ক্ষী ছিলো ৮৮ জন। অনুপস্থিত ছিলো ২ জন। পাশ করেছে ৪২ জন।

ফলাফল নিয়ে তিনি এ প্রতিবেদককে বলেন, পাহাড়ি জনপদের এ কলেজ শিক্ষার আলো ছড়াতে শুরু করেছে মাত্র। করোনার প্রভাব, পিছিয়ে পড়া জনপদ, দুর্বল শিক্ষার্থী, অসচেতন অভিভাবক ও অন্যান্য কলেজে ভর্তি হতে ব্যর্থ শিক্ষার্থীরা এখানে ভর্তি হয়। তবুও তার কলেজের শিক্ষক ও কর্তৃপক্ষের ঐকান্তিক চেষ্টায় ফলাফল এতোটুকু হয়েছে। তিনি এ ফলাফল আরো ভাল করতে নানাবিদ উদ্যোগ নেবেন বলেও জানান।

অপরদিকে নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট ফাজিল মাদ্রাসায় ৪ জন এ প্লাসসহ ৬৭ জন পাশ করেছে। মাদ্রাসার পাশের হার ৯৫.৭১%। মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ছৈয়দ হোসাইন জানান, উপজেলার একমাত্র ফাজিল মানের এ প্রতিষ্ঠানটি বরাবরের মতো ভাল রেজাল্ট করায় মাদ্রাসা কর্তৃপক্ষ ও অভিভাবক মহল সন্তুষ্টি প্রকাশ করেছে।