ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদগাঁও নদীতে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন, নীরব প্রশাসন !

সেলিম উদ্দীন, ঈদগাঁও

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়নের পূর্ব ফরাজী পাড়ায় ভাঙ্গন কবলিত পয়েন্ট থেকে ফের ড্রেজার মেশিন বসিয়ে রাতদিন বালি উত্তোলন করা হচ্ছে। এতে করে পুনরায় নদী ভাঙ্গনের ঝুঁকিতে পড়েছে দুই পাড়ের অন্ততঃ দশটি গ্রামের মানুষ।সরেজমিন গিয়ে দেখা গেছে, ইউনিয়নের পূর্ব ফরাজী পাড়া মনজুর মৌলভীর দোকান সংলগ্ন ভাঙ্গা ব্রীজের আনুমানিক ৫০ গজ উজানে ঈদগাঁও নদীতে শক্তিশালী ড্রেজার মেশিন বসিয়ে বালি তুলছে বালুখেকো স্থানীয় আয়াতুল আলমের নেতৃত্বাধীন একটি সিন্ডিকেট। এমনকি ঈদগাঁও-পোকখালী সড়কে ব্যারিকেড দিয়ে বসানো হয়েছে বালুর পাইপ। উক্ত বালি পাইপ লাইন দিয়ে স্থানীয় লম্বা কালুর পুকুর ভরাট করা হচ্ছে।

স্থানীয়রা জানান, উক্ত পয়েন্টে বিগত ২০১২ সালের জুন মাসে, ২০১৮ সালে ও সর্বশেষ ২০২০ সালের ২০ জুন নদী ভাঙ্গনের ফলে লোকালয় প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এরপরেও বেপরোয়া বালি তোলার ফলে ২০২১ সালের ৩০ জুন তারিখে মনজুর মৌলভীর দোকান পয়েন্টে নির্মিত জালালাবাদ-পোকখালী সংযোগ সেতুর দুটি স্প্যান ভেঙ্গে নদীতে তলিয়ে যায়।তখন থেকেই সেতুটি ভাঙ্গা ও যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এখন ফের সেই পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে রাতদিন বালু তোলা হচ্ছে। এর ফলে আগামী বর্ষায় আবারো ভাঙ্গন ঝুঁকিতে পড়েবে উক্ত এলাকা।

 

স্থানীয়দের অভিযোগ, কয়েকদিন আগে বালু তুলতে বাঁধা দেন এলাকাবাসী। কিন্তু কোনকিছুর তোয়াক্কা না করে তারা বালু উত্তোলন অব্যাহত রেখেছে। ঈদগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ জাকারিয়া ফোন রিসিভ না করায় এ ব্যাপারে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।