ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

এ সপ্তাহের মধ্যে সাগরে লঘুচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

নিজস্ব প্রতিবেদক :

চলতি সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপ সৃষ্টির পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।লঘুচাপটি পরবর্তী সময়ে আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এটি কোন স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে তা এখনই সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। তবে এটি নিম্নচাপ কিংবা ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। গত মাসে (অক্টোবর) বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘হামুন’ সৃষ্টি হয়। পরবর্তী সময়ে এটি চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করে।শনিবার (১১ নভেম্বর) সকালে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, শনিবার সকাল ৯ টা থেকে আগামী ২৪ ঘণ্টায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।আগামী দু’দিন আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা ধীরে ধীরে কিছুটা বাড়তে পারে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

 

পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা তুলে ধরে আবুল কালাম মল্লিক জানান, এ সময়ে দক্ষিণ-পূর্ব এবং তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে।শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল সীতাকুণ্ডে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সিএনএন বাংলা২৪