ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত

চট্টগ্রাম অফিস :

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের উদ্যোগে ৪ নভেম্বর ‘কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত হয়েছে । শনিবার সকাল সাড়ে ১০টায় দামপাড়া পুলিশ লাইন্সের জাতির জনক চত্বরে শান্তির প্রতীক কবুতর বেলুন ও ফেস্টুন উড়িয়ে শুরু হয় বর্ণিল উদ্বোধনী আয়োজন। এরপর একটি বর্ণাঢ্য আনন্দ র‍্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের সভাপত্বিতে আয়োজিত হয় এক আলোচনা সভায় যোগদান করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর সম্পাদক ও চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশের আহবায়ক এম. এ মালেক। চসিক মেয়র তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে পুলিশ সদস্যদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং করোনা মহামারির সময় পুলিশ সদস্যদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। সিএমপি কমিশনার তার বক্তব্যে অপরাধ ভীতির পাশাপাশি পুলিশ ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্ব তুলে ধরেন এবং নিঃস্বার্থভাবে পুলিশের পাশে থেকে সকলকে নাগরিক দায়িত্ব পালন করার আহবান জানান। তিনি নতুন প্রজন্মের জন্য নিরাপদ নগরী গড়ে তুলতে পুলিশ জনগণ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি প্রতিটি থানার সিপিও এবং কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের তাদের বছরব্যাপী কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও তাঁদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

 

‘পুলিশ জনতা ঐক্য করি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই মূলমন্ত্রকে ধারণ করে জনগণের দোরগোড়ায় পুলিশিং সেবা পৌঁছে দিতে কর্তব্যনিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে অপরাধের বহুমাত্রিকতা নিয়ন্ত্রণে জনগণের সক্রিয় অংশগ্রহণ পুলিশিং কার্যক্রমকে আরও শক্তিশালী করছে। এ লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি থানায় পরিচালিত হচ্ছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম। বিট পুলিশিং মিটিং, স্কুল ও কলেজসহ মসজিদ কেন্দ্রিক সচেতনতামূলক প্রচারণা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণে বৃদ্ধি পাচ্ছে জনগণের সম্পৃক্ততা। মুজিববর্ষের অংগীকার বাস্তবায়নে পুলিশকে জনতার পুলিশে পরিণত করার এ যেন এক নতুন প্রচেষ্টা।

এ বছর কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উপলক্ষ্যে শ্রেষ্ঠ সিপিও মনোনীত হয়েছেন যথাক্রমে এসআই রাজীব পাল, বায়েজিদ বোস্তামি থানা; এসআই নিদর্শন বড়ুয়া, সদরঘাট থানা; এসআই নিপু বিশ্বাস, ডবলমুরিং মডেল থানা; এসআই আশীষ কুমার দে, ইপিজেড থানা এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য মনোনীত হয়েছেন আসাদ খান, সাধারণ সম্পাদক, কমিউনিটি পুলিশিং ডবলমুরিং মডেল থানা ; মোহাম্মদ আবু সাঈদ সেলিম, সদস্য সচিব, কমিউনিটি পুলিশিং পাঁচলাইশ মডেল থানা, ফয়সাল আহাম্মদ রোবেল, সাধারণ সম্পাদক কমিউনিটি পুলিশিং বাকলিয়া থানা; সেলিম আফজাল, কার্যকরী কমিটি সদস্য, কমিউনিটি পুলিশিং কমিটি।

এসময় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ)এম এ মাসুদ; অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) আবদুল মান্নান মিয়া, উপ-পুলিশ কমিশনার (সদর)মোঃ আব্দুল ওয়ারীশসহ চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং কমিটির সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ পুলিশের অন্যান্য উধ্বর্তন কর্মকর্তা, নগর কমিউনিটি পুলিশ ও বিট পুলিশিং এর নেতারা উপস্থিত ছিলেন।